আইন-আদালত

পুলিশ বাধা না দিয়ে সন্ত্রাসীদের সহায়তা করেছে: মাহবুব উদ্দিন খোকন

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলায় পুলিশ বাধা না দিয়ে সন্ত্রাসীদের সহায়তা করেছে বলে অভিযোগ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

Advertisement

মঙ্গলবার (১৬ জুলাই) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে সমিতির ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

এ সময় তিনি দেশের প্রধান প্রধান জাতীয় দৈনিক পত্রিকা দেখিয়ে বলেন, পত্রিকায় লেখা হয়েছে নিরীহ ছাত্রছাত্রীদের ওপর হামলা করা হয়েছে। সেখানে পুলিশ ছিল, কিন্তু তাদের কোনো ভূমিকা ছিল না। পুলিশ বাধা না দিয়ে সন্ত্রাসীদের সহায়তা করেছে।

ব্যারিস্টার খোকন বলেন, গত রাতে ঢাকাতেই কয়েকশ (শিক্ষার্থী) আহত হয়েছেন। আন্দোলনরত ছাত্রছাত্রীদের মৌলিক অধিকার, সাংবিধানিক অধিকার ক্ষুণ্ন করা হচ্ছে। আমাদের প্রশ্ন, দেশে কি মৌলিক অধিকার নেই? সাংবিধানিক অধিকার নেই? দেশে কি ইমারজেন্সি চলছে?

Advertisement

তিনি বলেন, আহত অনেক ছাত্রছাত্রী ঢাকা মেডিকেলে ভর্তি হয়েছেন। সেখানে ছাত্রলীগ হামলা করেছে। আমরা কি সভ্য দেশে আছি? এতকিছুর পর প্রধানমন্ত্রী কোনো প্রতিক্রিয়া দেননি। আমরা এই ঘটনার নিন্দা জানাচ্ছি।

কোটাবিরোধী আন্দোলনকারীদের বিনামূল্যে আইনি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, সুপ্রিম কোর্টসহ সারাদেশের আদালতে কোটাবিরোধী আন্দোলনকারীদের আইনি সহায়তা দেওয়া হবে।

বিএনপিপন্থি এই আইনজীবী অভিযোগ করেন, প্রধানমন্ত্রী সরাসরি কোটার পক্ষে অবস্থান নিয়ে আদালত অবমাননা করেছেন। কারণ বিষয়টি এখন আদালতে বিচারাধীন। প্রধানমন্ত্রী ২০১৮ সালে রাগের বশবর্তী হয়ে কোটা পদ্ধতি বাতিল করার কথা বলেছেন। অথচ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার সময় তিনি অঙ্গীকার করেছেন রাগ-অনুরাগের বশবর্তী হয়ে সিদ্ধান্ত নিতে পারবেন না। এ কথা বলে প্রধানমন্ত্রী শপথ ভঙ্গ করেছেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট সৈয়দ ফজলে ইলাহী অভি, শফিকুল ইসলাম শফিক, ফাতিমা আক্তার উপস্থিত ছিলেন।

Advertisement

এফএইচ/ইএ/জেআইএম