ক্যাম্পাস

‘আমি রাজাকার’ স্লোগানের নিন্দা ঢাবি শিক্ষক সমিতির

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘আমি রাজাকার’ স্লোগান দেওয়ায় নিন্দা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

Advertisement

মঙ্গলবার (১৬ জুলাই) এক বিবৃতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভুঁইয়া ও সাধারণ সম্পাদক ড. জিনাত হুদা নিন্দা জানান।

বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যকে বিকৃত করে সরকারি চাকরিতে কোটা বাতিলের পক্ষে আন্দোলনকারী একদল শিক্ষার্থী যেভাবে গত ১৪ জুলাই রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘আমি কে, তুমি কে, রাজাকার-রাজাকার’ বলে স্লোগান দিয়েছে, তা আমাদের ব্যথিত, লজ্জিত ও ক্ষুব্ধ করেছে। এ স্লোগান দিয়ে ৩০ লাখ শহীদের প্রতি অশ্রদ্ধা করা হয়েছে। অসম্মান প্রদর্শন করা হয়েছে দুই থেকে ছয় লাখ নির্যাতিত নারীর প্রতি। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পবিত্র ভূমি, যা বাংলাদেশের মহান মুক্তিসংগ্রামে আত্মদানকারী শহীদের রক্তে রঞ্জিত এবং যে বিশ্ববিদ্যালয় মহান মুক্তিযুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করেছে- সে স্থানে মুক্তিযুদ্ধকালীন হত্যা, ধর্ষণ ও লুণ্ঠন পরিচালনাকারী রাজাকারের পক্ষে স্লোগান দেওয়ার তীব্র নিন্দা জানাই।

আরও পড়ুন‘তুমি কে আমি কে- রাজাকার রাজাকার’ স্লোগানে উত্তাল ঢাবিরাতভর তাণ্ডব, রণক্ষেত্রে রূপ নিলো জাবি

শিক্ষক নেতারা বলেন, কোনো অজুহাতেই রাজাকারের পক্ষ অবলম্বন ও মহান মুক্তিযুদ্ধের আদর্শের অবমাননা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ গ্রহণ করবে না। কোটা বাতিলকে কেন্দ্র করে মুক্তিযুদ্ধের আদর্শকে ভূলুণ্ঠিত করার প্রয়াস রাষ্ট্রের বিরুদ্ধে একটি পরিকল্পিত ষড়যন্ত্র। মুক্তিযুদ্ধের ধারক ও বাহক ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের এ ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার অনুরোধ করছি। কোটা আন্দোলনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যে সহিংসতার ঘটনা ঘটেছে তা নিন্দনীয়। এক্ষেত্রে শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়ার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সবাইকে সংযত থাকার আহ্বান জানাই।

Advertisement

বিবৃতিতে শিক্ষক সমিতির নেতারা স্বাধীনতা ও মুক্তিযুদ্ধবিরোধী এবং রাজাকারদের পক্ষ অবলম্বনকারী অপশক্তির বিরুদ্ধে সোচ্চার থাকতে দেশবাসীকে আহ্বান জানান।

এমএইচএ/কেএসআর/জেআইএম