দেশজুড়ে

ঝিনাইদহে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা

ঝিনাইদহে কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। মঙ্গলবার (১৬ জুলাই) সকালে শহরের উজির আলী স্কুল অ্যান্ড কলেজ মাঠে এ ঘটনা ঘটে।

Advertisement

শিক্ষার্থী ও প্রত্যক্ষদর্শীরা জানান, সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের রায় বাতিল এবং কোটা পদ্বতি সংস্কারের দাবিতে পূর্বঘোষিত বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন শিক্ষার্থীরা। একে একে শহরের উজির আলী স্কুল মাঠে হাজির হতে থাকেন তারা। এসময় তারা কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল শুরুর আগে শহর থেকে লাঠিসোঁটা নিয়ে ছাত্রলীগের একটি মিছিল বের হয়। মিছিলের সামনে লাঠি হাতে জেলা ছাত্রলীগের সভাপতি সজিব হোসেন ও সাধারণ সম্পাদক আল ইমরানকে দেখা যায়। পরে পুলিশের বাধা উপেক্ষা করে নেতাকর্মীরা অতর্কিতভাবে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা চালান।

তারা শিক্ষার্থীদের এলোপাতাড়ি পেটাতে থাকেন। পরে ছত্রভঙ্গ হয়ে যান শিক্ষার্থীরা। এরপর ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল সহকারে মাঠ ত্যাগ করে চলে যান। হামলায় অন্তত ১০ শিক্ষার্থী আহত হয়েছেন।

Advertisement

কোটাবিরোধী আন্দোলনকারী আবু হুরায়রা নামের এক শিক্ষার্থী বলেন, ‘কোটাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে সকালে শহরের উজির আলী স্কুল মাঠে জড়ো হন শিক্ষার্থীরা। এসময় ছাত্রলীগের নেতাকর্মীরা লাঠিসোঁটা নিয়ে আমাদের ওপর হামলা করে। আমরা নিরীহ শিক্ষার্থী। আমাদের ওপর বর্বর হামলা করা হয়েছে। হামলায় ৮-১০ জন আহত হয়েছেন।’

এ বিষয়ে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আল ইমরান বলেন, “আমরা জানতে পারি উজির আলী স্কুল মাঠে তারা ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’ স্লোগান দিচ্ছে। সেসময় আমরা শহর থেকে ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে স্পটে পৌঁছাই। তখন তারা আবারও একই স্লোগান দিতে থাকে। আমরা আবারও স্লোগান দিলে তারা ভয়ে পালিয়ে যায়। তারপরও কিছু সংখ্যক ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’ স্লোগান দিলে তাদের মোকাবিলা করা হয়েছে।”

ঝিনাইদহ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীন উদ্দিন বলেন, সকালে কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা শহরের উজির আলী স্কুল অ্যান্ড কলেজ মাঠে জড়ো হন। সেময় ছাত্রলীগের নেতাকর্মীরা একটি মিছিল নিয়ে যাওয়ার পর একটু উত্তেজনা সৃষ্টি হয়। এর পরপরই পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

আব্দুল্লাহ আল মাসুদ/এসআর/জেআইএম

Advertisement