দেশজুড়ে

ফরিদপুরে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

ফরিদপুরে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে দুজন আহত হয়েছেন। আহতদের তাৎক্ষনিকভাবে ফরিদপুর জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

Advertisement

তারা হলেন গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক বিভাগের সাবেক ছাত্র কাজী নিশাত আহমেদ (২৫) ও সরকারি রাজেন্দ্র কলেজের সমাজকর্ম বিভাগের মাস্টার্সের ছাত্র আবরার নাদিম ইতু (২৬)।

পরে আন্দোলনকারীরা শহরের ব্রাহ্মসমাজ রোড থেকে একটি প্রতিবাদী বিক্ষোভ মিছিল নিয়ে মুজিব সড়ক দিয়ে প্রেস ক্লাব হয়ে জনতা ব্যাংকের দিকে অগ্রসর হলে তাদের বাধা দেয় পুলিশ।

এর আগে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কোটা আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে মঙ্গলবার (১৬ জুলাই) বেলা ১১টা থেকে শহরের ব্রাহ্মসমাজ সড়কের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে অবস্থান নেন আন্দোলনকারীরা। তারা সড়কে বসে নানা স্লোগানে দিতে থাকেন।

Advertisement

একপর্যায়ে বেলা সোয়া ১১টার দিকে সেখানে অর্ধশত ছাত্রলীগের নেতাকর্মীরা ছুটে আসেন। তারা আন্দোলনকারীদের ওপর হামলা চালান। এতে ছত্রভঙ্গ হয়ে যান আন্দোলনকারীরা। এদিকে হামলার ঘটনায় সেখানে জড়ো হচ্ছেন আরও সাধারণ শিক্ষার্থী।

হামলার বিষয়ে আহত আবরার নাদিম ইতু বলেন, আমাদের কর্মসূচি শুরু হতে না হতে হতেই ছাত্রলীগের নেতাকর্মীরা পুলিশের উপস্থিতিতে হামলা করে। আমার সহকর্মীরা পরে গেলে তাদের উঠাতে যাই। এসময় আমার পরিচিত মুখই হামলা চালায়। আমাদের প্রত্যেকের মাথায় আঘাত করে তারা। আমাদের দেখে নেওয়ারও হুমকি দেয়। আমরা নিরাপত্তাহীনতায় আছি।

তিনি আরও বলেন, আমরা প্রতিদিনই শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছিলাম। আজও পুলিশের সঙ্গে কথা হয়েছে, শান্তিপূর্ণভাবে করতে চেয়েছিলাম। কিন্তু তারা পুলিশের বাধা অতিক্রম করে আমাদের ওপর হামলা চালায়।

এ বিষয়ে ফরিদপুর জেলা ছাত্রলীগের সভাপতি সৈয়দ তামজিদুল রশিদ চৌধুরী রিয়ান বলেন, ছাত্রলীগের একটি মিছিল যাওয়ার সময় আন্দোলনকারীরা ছাত্রলীগকে উদ্দেশ্য করে আপত্তিকর স্লোগান দিলে সংঘর্ষ হয়।

Advertisement

এন কে বি নয়ন/জেডএইচ/এএসএম