দেশজুড়ে

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে অবরোধ, ৮ কিলোমিটার যানজট

দাবি আদায় ও আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়ক অবরোধ করেছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

Advertisement

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু মহাসড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা। এক ঘণ্টা অবরোধকালে মহাসড়কের উভয় পাশে প্রায় আট কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়।

এর আগে শহরের পৌর উদ্যান এলাকায় কোটা আন্দোলনকারীদের মিছিলে ছাত্রলীগের কর্মীরা হামলা চালান। হামলায় আন্দোলনকারী তিন শিক্ষার্থী আহত হন।

সরকারি চাকরিতে কোটা-পদ্ধতি বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে বিপুলসংখ্যক শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেন। এ সময় তারা ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’; ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ সহ বিভিন্ন আগুনঝরা স্লোগানের মাধ্যমে আন্দোলনকে মুখর করে তোলে।

Advertisement

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটার মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। আমরা ইতোপূর্বেও সব অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন করেছি। এ বৈষম্য দূর না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। কোটা চাই না, আমরা মেধা দিয়ে চাকরি চাই।

ইমরান নামের এক শিক্ষার্থী বলেন, এই আন্দোলন আমাদের ভবিষ্যৎ নিশ্চিতের আন্দোলন। যৌক্তিক দাবি আদায়ের আন্দোলন। আমরা শান্তিপূর্ণভাবে আমাদের আন্দোলন কর্মসূচি চালিয়ে যেতে চাই।

কর্মসূচিতে মাওলানা ভাষানি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এফএ/এএসএম

Advertisement