সোশ্যাল মিডিয়া

মন্তব্য দেখতে চায় না স্টার্টআপ বাংলাদেশ

টেন মিনিট স্কুলের ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব বাতিল করেছে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড। আজ মঙ্গলবার (১৬ জুলাই) সকাল সাড়ে ১০টায় নিজেদের ফেসবুক পেজে এ ঘোষণা দিয়ে পোস্ট করে তারা।

Advertisement

পরে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের এই পোস্ট নিজের ফেসবুক পেজে শেয়ার করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ওই পোস্টে বিপুল সংখ্যক নেতিবাচক মন্তব্য ও সিদ্ধান্তের সমালোচনা করা হচ্ছিল। ঘোষণার পক্ষে দেওয়া মন্তব্যগুলো রেখে বাকি মন্তব্য মুছে ফেলেছে তারা। বর্তমানে মন্তব্যের সুযোগ সীমিত করে দিয়েছে স্টার্টআপ বাংলাদেশ ফেসবুজ পেজের এডমিন। ‘টেন মিনিট স্কুল-এর জন্য ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব স্টার্টআপ বাংলাদেশের পক্ষ থেকে বাতিল করা হলো।’ লেখা পোস্টে দুপুর ২টা পর্যন্ত ৪৩ হাজার মানুষ প্রতিক্রিয়া জানিয়েছে। এর মধ্যে ২১ হাজার মানুষ ‘হা হা’, ১৭ হাজার ‘অ্যাংরি’ ও ২ হাজার ৩০০ মানুষ লাইক দিয়েছে। সাড়ে ৬ হাজার মানুষ পোস্টটি শেয়ার করেছে। দুপুর ২টায় মন্তব্য দেখাছিল ৭৩টি।

জনপ্রিয় এডটেক প্ল্যাটফর্ম ‘টেন মিনিট স্কুল’-এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক গতকাল তার ফেসবুকে কোটা সংস্কার আন্দোলনে সমর্থন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের ওপর হামলার নিন্দা জানান। অভিযোগ উঠেছে, এ কারণেই তার স্কুলের বিনিয়োগ বাতিল করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান স্টার্টআপ বাংলাদেশ।

Advertisement

এ নিয়ে মঙ্গলবার সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত বিএসআরএফ সংলাপে কথা বলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সেখানে তিনি টেন মিনিট স্কুলের ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব বাতিলের কথা জানান।

দুপুর ২টা পর্যন্ত ৪৩ হাজার মানুষ প্রতিক্রিয়া জানিয়েছে। এর মধ্যে ২১ হাজার মানুষ ‘হা হা’, ১৭ হাজার ‘অ্যাংরি’ ও ২ হাজার ৩০০ মানুষ লাইক দিয়েছে। সাড়ে ৬ হাজার মানুষ পোস্টটি শেয়ার করেছে। দুপুর ২টায় মন্তব্য দেখাছিল ৭৩টি।

তবে কী কারণে বিনিয়োগ বাতিল করা হয়েছে-সেটা জানতে চাইলে জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বিনিয়োগ বাতিলের কারণ প্রকাশ্যে জানানো চুক্তির বরখেলাপ।’

বলা হচ্ছে আয়মান সাদিক কোটা আন্দোলনের পক্ষে স্ট্যাটাস দেওয়ায় বিনিয়োগ বাতিল হয়েছে-এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘আমি বলবো ব্যক্তি বা প্রতিষ্ঠান যেই হোক না কেন-অবশ্যই দেশের প্রতি, দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, মুক্তিযুদ্ধের চেতনা এগুলো সমুন্নত রাখা উচিত। কেউ সফল উদ্যোক্তা হতে পারে, কেউ সফল শিল্পী হতে পারে, সাংবাদিক হতে পারে, আইনজীবী হতে পারে, রাজনৈতিক মতাদর্শ ভিন্ন ভিন্ন হতে পারে। কিন্তু মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এসব বিষয় নিয়ে কোনো বিরোধ বা কোনো বিতর্ক থাকতে পারে না। কেউ যদি মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে কোনো মতামত বা অবস্থান নেয় অবশ্যই আমাদেরতো কথায় আছে, দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য।’

Advertisement

এর আগে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন নিয়ে সোমবার (১৫ জুলাই) সন্ধ্যা সোয়া ৬টার দিকে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে স্ট্যাটাস দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর সাবেক শিক্ষার্থী আয়মান সাদিক। ঢাবির সাদা-কালো লোগোর ওপর ছোপ ছোপ রক্তের একটি ছবি পোস্ট করে ক্যাপশনে আয়মান লিখেছেন, ‘রক্তাক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়! আমার ক্যাম্পাসে রক্ত কেন? প্রতিবাদ জানাই।’

মাত্র ১০ মিনিটে তার এ পোস্টে ৩০ হাজার মানুষ রিয়্যাক্ট করেন। তাওসিফ খান নামে একজন লিখেছেন, ‘আপনাদের প্রতিবাদের আর দরকার নেই। আমরা হেরে গেলেইতো আপনারা খুশি।’ তবে অন্য অনেকে তার এ অবস্থানের প্রশংসা করেছেন।

এর আগে শনিবার নিজের ফেসবুক পেজে আয়মান লিখেছিলেন, কোটা সংস্কার চাই। মেধা হোক সবচেয়ে বড় কোটা।

ডিজিটাল মাধ্যমে শেখানোর লক্ষ্য নিয়ে ২০১৫ সালে টেন মিনিট স্কুল প্রতিষ্ঠা করেন আয়মান সাদিক। কার্যক্রম শুরুর পর ব্যাপক সাড়া পান তিনি। দেশ-বিদেশে এই কার্যক্রমের সুনাম ছড়িয়ে পড়ে। সরকারের বিভিন্ন অনুষ্ঠান বিশেষ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের বিভিন্ন আয়োজনে নিয়মিত হাজির হতে শুরু করেন আয়মান সাদিক। আয়মান সাদিক এবং টেন মিনিট স্কুলের প্রশংসা করে বিভিন্ন সময় বক্তব্যও দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আরএমডি/এমএমএআর/জিকেএস