জাতীয়

কোটা আন্দোলনে সহিংসতায় দুইজনের মৃত্যুর খবর ভিত্তিহীন

বাংলাদেশে চলমান কোটা সংস্কার আন্দোলনে সহিংসতার ঘটনায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার দুজন শিক্ষার্থী নিহত হওয়ার কথা উল্লেখ করেছেন। তবে এই তথ্য ভিত্তিহীন উল্লেখ করে এর প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

Advertisement

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন।

তিনি বলেন, ওয়াশিংটন সময় গতকাল ১৫ জুলাই একটি নিয়মিত প্রেস ব্রিফিংয়ের সময় মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলারের একটি প্রশ্নের জবাবে আমরা অত্যন্ত হতাশ হয়েছি। সেখানে তিনি চলমান ছাত্র বিক্ষোভ থেকে কমপক্ষে দুইজনের মৃত্যুর দাবি করেছেন, যেটি ভিত্তিহীন।

আরও পড়ুন কোটা সংস্কার ইস্যুতে নজর রাখছে যুক্তরাষ্ট্র  বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের কোটা সংস্কার আন্দোলন  সর্বোচ্চ আদালতকে পাশ কাটিয়ে সরকার কিছুই করবে না 

সেহেলী বলেন, এই ধরনের ভিত্তিহীন দাবি করার জন্য যাচাইহীন তথ্যের ব্যবহার সহিংসতাকে উস্কে দিতে পারে এবং সহিংসতাহীন প্রতিবাদ বা আন্দোলনের অনুমতি দেওয়ার জন্য শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে দুর্বল করতে পারে। মত প্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশ আমাদের গণতন্ত্রের ভিত্তি, এবং সরকার জনগণের সম্পত্তি ও শৃঙ্খলা রক্ষা করার পাশাপাশি নাগরিকদের সেই অধিকারগুলোকে সমুন্নত রাখতে অবিচল।

Advertisement

তিনি আরও বলেন, গণতন্ত্র ও রাজনীতিতে সহিংসতার কোনো স্থান নেই। আমরা সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় একটি শান্তিপূর্ণ সমাবেশে সাবেক মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের জীবননাশের একটি ভয়াবহ প্রচেষ্টা প্রত্যক্ষ করেছি। এ ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের সহিংসতা গণতন্ত্রের মূল মূল্যবোধের বিরুদ্ধে।বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী পৃথকভাবে হামলার নিন্দা করেছেন, ট্রাম্প নিরাপদে আছেন এবং সুস্থ হয়ে উঠছেন জেনে স্বস্তি প্রকাশ করেছেন। গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

আইএইচআর/জেএইচ/জিকেএস