খেলাধুলা

বাবার মতো গোল উদযাপন করা ও ইউরো জেতা মেরিনোকে নিয়ে টানাটানি

জার্মানিকে বিদায় করা গোল উদযাপন করে ৩৩ বছর আগে বাবার স্মৃতি ফিরিয়ে আনা স্পেনের মিডফিল্ডার মিকেল মেরিনো এখন নতুন ঘরোয়া মৌসুমে হটকেক।

Advertisement

লা লিগার দল রিয়াল সোসিয়াদের ২৮ বছরের এই ফুটবলার স্পেনকে এক যুগ পর ইউরো চ্যাম্পিয়ন করায় রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। গত মৌসুমটাও দারুণ কাটিয়েছেন। বেশ কয়েকটি ক্লাব এখন তাকে নেওয়ার প্রতিযোগিতায় নেমেছেন।

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনাল ও অ্যাস্টন ভিলা মেরিনোকে স্বাক্ষর করানোর লড়াইয়ে নেমেছে। সে সঙ্গে লা লিগার দুই জায়ান্ট বার্সেলোনা ও অ্যাথলেটিকো মাদ্রিদেরও মেরিনোকে নিয়ে আগ্রহ আছে। রিয়াল সোসিয়েদের সঙ্গে আরো এক বছর চুক্তি থাকলেও শেষ পর্যন্ত তাকে তারা ধরে রাখতে পারবে কিনা সে চিন্তায় মোটা হয়েছে ক্লাব কর্মকর্তাদের কপালের ভাঁজ।

ইউরো কাপে দুর্দান্ত পারফরম্যান্স করা মেরিনো রিয়াল সোসিয়েদের জার্সিতে গেলো মৌসুমে চমৎকার পারফরম্যান্স করেছেন। ৪৫ ম্যাচ খেলে ৮ গোল করেছেন, গোলে সহায়তা করেছেন ৫টি। ঘরোয়া ও আন্তর্জাতিক আসরে তার নৈপূণ্যই বেশ কয়েকটি ক্লাবের আকর্ষণে পরিণত হয়েছেন মেরিনো।

Advertisement

চারিদিকের প্রস্তাব দেখে রিয়াল সোসিয়াদ কঠিন পরিস্থিতে পরেছে। তাই এরই মধ্যে মেরিনোকে নতুন করে চুক্তির প্রস্তাবও দিয়েছে। তবে তা নিয়ে এখনো সাড়া দেননি মেরিনো। রিয়াল সোসিয়েদাদ আশঙ্কা করছেন, নতুন মৌসুমে ফ্রি এজেন্ট হিসেবে তাকে হারাতে পারে। গণমাধ্যমের খবর তার জন্য ৬০ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ নির্ধারণ হতে পারে।

বার্সেলোনার নতুন কোচ হ্যান্সি ফ্লিকও মাঝমাঠে মেরিনোকে পেতে আগ্রহী। তবে মেরিনোকে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনালে যাওয়ার জন্য উদ্বুদ্ধ করছেন তারই সাবেক রিয়াল সোসিয়াদ সতীর্থ নরওয়ের মার্টিন ওডেগার্ড। ২০২১ সাল থেকে ওডেগার্ড আর্সেনালে খেলছেন। ২০১৯-২০ মৌসুমে দুইজন এক সাথে খেলেছেন রিয়াল সোসিয়াদে।

স্পেন জাতীয় দলের হয়ে ২০২০ সাল থেকে খেলছেন মেরিনো। ২৮ ম্যাচে করেছেন দুটি গোল। এর মধ্যে জার্মানিকে বিদায় করা গোলটি করেই তিনি কর্নার ফ্লাগের কাছে গিয়ে উদযান করেছিলেন। ৩৩ বছর আগে এই মাঠেই গোল করে একইভাবে গোল উদযাপন করেছিলেন তাঁর বাবা মিগুয়েল মেরিনো।

আরআই/আইএইচএস/

Advertisement