দেশজুড়ে

নারায়ণগঞ্জে কোটা সংস্কারের দাবিতে মশাল মিছিল

নারায়ণগঞ্জে কোটা সংস্কারের দাবিতে মশাল মিছিল ও সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। সোমবার (১৫ জুলাই) সন্ধ্যায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

Advertisement

এর আগে বিকেল থেকে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা জড়ো হতে থাকেন। এরপর সেখান থেকে নারায়ণগঞ্জের প্রেস ক্লাবের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করে শিক্ষার্থীরা মশাল নিয়ে শহরের বঙ্গবন্ধু সড়কে বিক্ষোভ মিছিল করেন। সেই সঙ্গে বিক্ষোভ মিছিল শেষে তারা শহরের ২ নম্বর রেলগেইট এলাকায় সমাবেশ করেন।

জেলা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম নেত্রী ফারহানা মানিক মুনা বলেন, ছাত্রলীগের সন্ত্রাসী বাহিনী সাধারণ ছাত্রদের ওপর ঝাঁপিয়ে পড়েছে। আহত শিক্ষার্থী চিকিৎসা পর্যন্ত নিতে পারছে না। ছাত্রলীগের সন্ত্রাসী বাহিনী ঢাকা মেডিকেল কলেজ অবরুদ্ধ করে রেখেছে। বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ছাত্রলীগ ঘোষণা দিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপরে হামলা করছে। প্রধানমন্ত্রীর বক্তব্যের ফলাফলই হচ্ছে আজকের এ হামলা। আমরা এ হামলার প্রতিবাদ জানাই।

তিনি আরও বলেন, আমাদের দাবি হচ্ছে সব গ্রেডে অযৌক্তিক এবং বৈষম্যমূলক কোটা বাতিল করতে হবে। সেই সঙ্গে সংবিধানে উল্লেখিত অনগ্রসর জনগোষ্ঠীর জন্য কোটাকে নূন্যতম মাত্রায় এনে সংসদে আইন পাশ করে কোটা পদ্ধতি সংস্কার করতে হবে। আমরা সাধারণ শিক্ষার্থীরা এ দাবি নিয়ে রাজপথে নেমেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

Advertisement

মোবাশ্বির শ্রাবণ/আরএইচ/এএসএম