ধর্ম

কোরআন তিলাওয়াত শোনার সময় অন্য কাজ করা যাবে কি?

কোরআন তিলাওয়াত যখন হয়, তখন মনোযোগ দিয়ে কোরআন শুনতে হয়। তাই এমন কোনো অবস্থায় মোবাইল বা কম্পিউটারে কোরআন তিলাওয়াত চালু করে রাখা ঠিক নয় যখন পূর্ণ মনোযোগের সাথে তিলাওয়াত শোনা সম্ভব হয় না। কোরআনে আল্লাহ তাআলা বলেছেন,

Advertisement

وَ اِذَا قُرِیٴَ الۡقُرۡاٰنُ فَاسۡتَمِعُوۡا لَهٗ وَ اَنۡصِتُوۡا لَعَلَّكُمۡ تُرۡحَمُوۡنَ

যখন কুরআন পাঠ করা হয় তখন তোমরা তা মনোযোগের সঙ্গে শ্রবণ কর আর নীরবতা বজায় রাখ যাতে তোমাদের প্রতি রহম করা হয়। (সুরা আরাফ: ২০৪)

আজকাল অনেকে মোবাইল বা কম্পিউটারে কুরআন তিলাওয়াত চালু করে অন্য কাজ করতে থাকে। কোরআন তিলাওয়াতের দিকে তেমন মনোযোগ দিতে পারে না বা তিলাওয়াত একেবারেই শোনে না, এতে আল্লাহর বাণীর প্রতি অশ্রদ্ধা ও অসম্মান প্রকাশ পায়। তাই এ রকম করা ঠিক নয়।

Advertisement

মানুষ মনোযোগ দিয়ে শোনার অবস্থায় থাকে না এমন কোনো জায়গায় বা অবস্থায় মাইকে বা সাউন্ডবক্সে কোরআন তিলাওয়াত চালু করে রাখা ঠিক নয় যেমন অনেক সময় দোকান, আলোচনাসভা, মাহফিল ইত্যাদি জায়গায় বড় সাউন্ডবক্সে কোরআন তিলাওয়াত চালু করে রাখা হয়। কোরআন তিলাওয়াতের রেকর্ড শুধু শোনার জন্যই বাজানো উচিত এবং তিলাওয়াত চলতে থাকলে আল্লাহর নির্দেশ মনে রেখে মনোযোগ দিয়ে তা শোনা উচিত।

কাজ করতে করতে শোনা বা সভা-সমাবেশে, মাহফিলে লোক জড়ো করার জন্য গজল বা ইসলামি সংগীত বাজানো যেতে পারে।

কোরআন তিলাওয়াত শোনা ফজিলতপূর্ণ আমল

কোরআন তিলাওয়াতের পাশাপাশি কোরআন তিলাওয়াত শোনাও ফজিলতপূর্ণ আমল। আল্লাহর রাসুল (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) নিজেও অন্যের তিলাওয়াত শুনতেন। আব্দুল্লাহ ইবনে মাসউদ ( (রা.) বলেন, নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমাকে বললেন, আমাকে তিলাওয়াত করে শোনাও। আমি বললাম, কোরআন আপনার ওপর নাজিল হয় আর আমি আপনাকে কোরআন তিলাওয়াত করে শোনাব! আল্লাহর রাসুল (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, আমি অন্যের কোরআন তিলাওয়াত শুনতে পছন্দ করি। আমি সুরা নিসা তিলাওয়াত করতে শুরু করলাম। যখন এই আয়াতে পৌছলাম,

فَكَیۡفَ اِذَا جِئۡنَا مِنۡ كُلِّ اُمَّۃٍۭ بِشَهِیۡدٍ وَّ جِئۡنَا بِكَ عَلٰی هٰۤؤُلَآءِ شَهِیۡدًا

Advertisement

যখন আমি প্রত্যেক উম্মত থেকে একজন সাক্ষী উপস্থিত করব এবং আপনাকে উপস্থিত করব তাদের বিরুদ্ধে সাক্ষীরূপে, তখন কী অবস্থা হবে? (সুরা নিসা: ৪১)

তখন আল্লাহর রাসুল (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, এবার থাম হে আব্দুল্লাহ! আমি নবিজির দিকে তাকিয়ে দেখি তার গাল বেয়ে অশ্রু ঝরছে। (সহিহ বুখারী: ৪৫৮২)

ওএফএফ/এএসএম