শিক্ষা

বিশ্ববিদ্যালয়ে বরাদ্দ অর্থ দক্ষভাবে ব্যবহারের পরামর্শ ইউজিসির

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ২০২৪-৩৫ অর্থবছরে বাজেটে যে অর্থ বরাদ্দ পেয়েছে, তা দক্ষতার সঙ্গে ব্যবহার করে বাস্তবায়নের পরামর্শ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

Advertisement

একই সঙ্গে ইউজিসি যে বরাদ্দ পেয়েছে, সেটাও ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের আহ্বান জানান সংস্থাটির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্বে) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

রোববার (১৪ই জুলাই) ইউজিসিতে অনুষ্ঠিত ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় ইউজিসি চেয়ারম্যান এ আহ্বান জানান।

অধ্যাপক ড. আলমগীর বলেন, দেশের উচ্চশিক্ষায় সংকট রয়েছে। বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ না থাকায় এসব সমস্যার সমাধান করা সম্ভব হচ্ছে না। সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে নতুন বিভাগ খোলার ক্ষেত্রে প্রয়োজনীয় অবকাঠামো, গবেষণাগার, মানবসম্পদ ও বাজেটে অর্থের সংস্থান রয়েছে কি না, তা নিশ্চিত হতে হবে।

Advertisement

কর্মশালা অন্যদের মধ্যে আলোচক হিসেবে অংশ নেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. জাকির হোসেন, সচিব ড. ফেরদৌস জামান, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক মো. রেজাউল করিম হাওলাদার।

ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক আব্দুল আলীমের সঞ্চালনায় কর্মশালায় অংশ নেন ইউজিসির আইএমসিটি বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান, পরিকল্পনা ও উন্নয়নের বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া প্রমুখ।

এএএইচ/এমকেআর

Advertisement