স্বাস্থ্য

বিএসএমএমইউ: পিআইসিইউ চালুর পেছনে বড় অন্তরায় জনবল সংকট

পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট (পিআইসিইউ) চালুর পেছনে বড় অন্তরায় জনবল সংকট বলে উল্লেখ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক।

Advertisement

তবে যেকোনো মূল্যে বিদ্যমান জনবল দিয়েই মুমূর্ষু শিশু রোগীদের জন্য এই পিআইসিইউ করা হবে বলেও জানিয়েছেন তিনি

শনিবার (১৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে শিশু অনুষদভুক্ত সব বিভাগ, অ্যানেন্থেসিয়া এনালজেসিয়া ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগ এবং শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যানরা ও সব শিক্ষকদের সঙ্গে অনুষ্ঠিত সভায় উপাচার্য এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বর্তমানে আইসিইউ, সিসিইউ, এনআইসিইউ থাকলেও পিআইসিইউ নেই। পিআইসিইউ হলো শিশু রোগীদের আইসিইউ, যেখানে মুমূর্ষু শিশু রোগীদের নিবিড় পর্যবেক্ষণসহ প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হয়ে থাকে। বিভিন্ন সময় শিশুদের জটিল অপারেশন পরবর্তী অপরিহার্য সেবা দেওয়ার জন্য পিআইসিইউ’র বিকল্প নেই।

Advertisement

আরও পড়ুনযেভাবে মিলবে বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালের সেবাবাতিল হচ্ছে বিএসএমএমইউর নিয়োগ পরীক্ষা

উপাচার্য বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ে আইসিইউ বিভাগ, শিশু সার্জারি বিভাগ, শিশু কার্ডিওলজি বিভাগ, শিশু গ্যাস্ট্রোএন্টারোলজি ও নিউট্রিশন বিভাগ, শিশু নেফ্রোলজি বিভাগ, শিশু বিভাগ, শিশু নিউরোলজি বিভাগ, শিশু হেমাটোলজি অ্যান্ড অনকোলজি বিভাগ, নিওনেটোলজি বিভাগ, পেডোডন্টিকস বিভাগ রয়েছে। এসব বিভাগের শিক্ষক, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীসহ বিদ্যমান জনবল দিয়েই পিআইসিইউ চালু করা হবে।

সভায় উপাচার্য ছাড়াও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালসহ বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

এএএম/এমএইচআর/জেআইএম

Advertisement