আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

গাজাযুদ্ধ এখনই বন্ধ হওয়া উচিত: বাইডেন

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে চলছে ন্যাটোর শীর্ষ সম্মেলন। এতে এরই মধ্যে যোগ দিয়েছেন বিশ্ব নেতারা। সেখানে গাজা ইস্যুতে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, এখনো অনেক সমস্যা রয়েছে। কিন্তু আমরা সমাধানের চেষ্টা করছি। বিষয়টি ইতিবাচক রয়েছে এবং চুক্তি কার্যকর করার ক্ষেত্রে আমি বদ্ধপরিকর। তাছাড়া এই যুদ্ধ এখনই বন্ধ হওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।

আস্থা ভোটে হেরে গেলেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল

Advertisement

নেপালের পার্লামেন্টে আস্থা ভোটে হেরে গেছেন দেশটির প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রচণ্ড। জোটের সবচেয়ে বড় শরীক দল কমিউনিস্ট পার্টি অব নেপালের (ইউএমএল) সমর্থন প্রত্যাহারের পর শুক্রবারের (১২ জুলাই) ভোটাভুটিতে হেরে গেছেন তিনি। এর মাধ্যমে সব মিলিয়ে ১৯ মাসের মাথায় ক্ষমতা ছাড়তে বাধ্য হচ্ছেন তিনি।

দক্ষ বিদেশি কর্মীদের জন্য কর হ্রাসের পরিকল্পনা জার্মানির

দক্ষ বিদেশি কর্মীরা জার্মানিতে চাকরি নিলে তাদের কর হ্রাসের পরিকল্পনা করছে দেশটির সরকার। দেশটির অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার বলেন, বিদেশি পেশাদারদের জন্য আমরা জার্মানিতে তাদের প্রথম তিন বছরের কর কমানোর ব্যবস্থা করছি। যোগ্য বিশেষজ্ঞ হিসেবে যারা আসবেন, তাদের জন্য ৩০%, ২০% ও ১০% কর হ্রাসের সুযোগ থাকবে।

নির্বাচন থেকে সরে দাঁড়ানোর প্রশ্নই নেই: বাইডেন

Advertisement

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, উত্তরাধিকারের কথা ভেবে আসন্ন নির্বাচনে আমি লড়ছি না। যে কাজ শুরু করেছিলাম, তা শেষ করার জন্য়ই লড়তে হবে আমাকে। আর আমার কাজের গতি কমে গেছে বলে আমি মনে করি না। সুতরাং নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কোনো প্রশ্নই নেই।

আফগান শরণার্থীদের বিরুদ্ধে ফের ব্যবস্থা নেবে পাকিস্তান

পাকিস্তানে এখনো হাজার হাজার আফগান শরণার্থী বসবাস করছে। তারা অবৈধভাবে পাকিস্তানে আছেন বলে অভিযোগ। এদের অনেকেই পশ্চিমের বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশী। কিন্তু এখন পর্যন্ত তাদের অধিকাংশকেই অভিবাসন দেওয়ার কথা জানায়নি কোনো দেশ। ফলে পাকিস্তানেই অবৈধভাবে বসবাস করছেন তারা।

ভুলে জেলেনস্কিকে পুতিন বলে সম্বোধন করলেন বাইডেন

ওয়াশিংটনে অনুষ্ঠিত ন্যাটো সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বক্তব্য দিতে গিয়ে ফের তালগোল পাকিয়ে ফেলেছেন। করেছেন বেশি কিছু ভুল, যা নিয়ে আবার শুরু হয়েছে সমালোচনা। বক্তব্যের একপর্যায়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভুল করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে পুতিন বলে সম্বোধন করেন। যদিও সঙ্গে সঙ্গে বিষয়টিকে সংশোধন করে নিয়েছেন তিনি।

এক বিয়েতে কাড়ি কাড়ি অর্থ ঢালা মুকেশ আম্বানি কত সম্পত্তির মালিক?

শুক্রবার (১২ জুলাই) ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সে দেখা গেছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের এই কর্ণধার ১১৯ বিলিয়ন ডলার সম্পত্তির মালিক। তিনি শুধু ভারতের শীর্ষ ধনীই নন। সম্পত্তির দিক থেকে এশিয়ায়ও শীর্ষে রয়েছেন। তাছাড়া বিশ্বের ধনীদের তালিকায় ১১তম অবস্থানে রয়েছেন মুকেশ আম্বানি। ১৩২ বিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে তার আগে রয়েছেন ওয়ারেন বাফেট ও ১১৮ বিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে তার পরে রয়েছেন মিশেল ডেল।

নেপালে ভূমিধসে রাস্তা থেকে ছিটকে দুই বাস নদীতে, নিখোঁজ ৬০

ভারী বৃষ্টি ও ভূমিধসের জেরে বড় বিপর্যয় নেপালে। রাস্তা থেকে ছিটকে গিয়ে নদীতে গিয়ে পড়লো দুইটি যাত্রীবাহী বাস। শুক্রবার (১২ জুলাই) সকালের দিকের এই ঘটনায় দু’টি বাস মিলিয়ে নিখোঁজ অন্তত ৬০ জন যাত্রী। নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহাল ওরফে প্রচণ্ড প্রশাসনিক কর্মকর্তাদের দ্রুত উদ্ধারকাজ শুরু করার নির্দেশ দিয়েছেন।

জার্মানিতে ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে যুক্তরাষ্ট্র, যা বলছে রাশিয়া

জার্মানিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজও। তবে রাশিয়া সতর্ক করে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে স্নায়ুযুদ্ধকালীন যে পরিস্থিতি তৈরি হয়েছিল তা ফিরে আসতে পারে।

বায়ুদূষণে এই মুহূর্তে শীর্ষে উগান্ডা, ঢাকা ৫০তম

এশিয়াজুড়েই গত কয়েক দিন ধরে ভারী বৃষ্টি হচ্ছে। এতে এই অঞ্চলের শহরগুলোর বায়ুর মানে বড় উন্নতি হয়েছে। শুক্রবার (১২ জুলাই) দুপুর একটার দিকে দেখা গেছে, এয়ার কোয়ালিটি ইন্ডেক্সে ১৭৪ স্কোর নিয়ে বায়ুদূষণের তালিকায় শীর্ষে অবস্থান করছে উগান্ডার রাজধানী কাম্পালা। বায়ুর এই মান অস্বাস্থ্যকর।

এসএএইচ/এএসএম