ক্যাম্পাস

ঢাবির দুই হলে হাঁটুপানি, শিক্ষার্থীদের দুর্ভোগ

টানা বৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলাদেশ কুয়েত মৈত্রী হল ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন শিক্ষার্থীরা।

Advertisement

শুক্রবার (১২ জুলাই) দুপুরে হলের আশপাশের এলাকা ঘুরে দেখা যায়, দুই হলের গেট থেকে শুরু করে পেছন পর্যন্ত কোথাও হাঁটুপানি আবার কোথাও কোমর পর্যন্ত পানি জমে গেছে। হল দুটিতে নেই বিদ্যুৎ, বন্ধ আছে ক্যান্টিনসহ অন্যান্য ডিপার্টমেন্টাল স্টোর। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন এই দুই হলের নারী শিক্ষার্থীরা।

আরও পড়ুন

একটুখানি বৃষ্টি হলেই তলিয়ে যায় ঢাকা ঢাকার রাস্তায় আমাদের পানিতে ডুবে মরতে হবে? এবার বর্ষায় ঢাকা দক্ষিণে জলাবদ্ধতা হবে না: তাপস 

ড. মুহম্মদ শহীদুল্লাহ হল, ফজলুল হক হল, হাজী মুহম্মদ মুহসিন হল, শাহনেওয়াজ হোস্টেল, সলিমুল্লাহ মুসলিম হল, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলসহ প্রায় সব কটিতে একই অবস্থা।

Advertisement

আরও পড়ুন:

ঢাকার ২৩ সড়ক ডুবে বিকল যানবাহন, তীব্র ভোগান্তিতে নগরবাসী ৩ ঘণ্টায় ঢাকায় ৬০ মিলিমিটার বৃষ্টি, বিভিন্ন সড়কে হাঁটুপানি সারাদেশে অব্যাহত থাকতে পারে ভারী বৃষ্টি

বাংলাদেশ কুয়েত মৈত্রী হলের শিক্ষার্থী নাহিদা সিদ্দিকা পাপড়ি জাগো নিউজকে জানান, হলের ভেতরে খুবই খারাপ অবস্থা। হলের লন পুরোটা ডুবে আছে। ক্যান্টিন ও ডিপার্টমেন্টাল স্টোরের ভেতরেও পানি ঢুকে গেছে। হলের সামনে থেকে শুরু করে ভেতর পর্যন্ত মোটামুটি কোমরপানি এখন। হলের নিচতলার রুমগুলোতে হাঁটুর কাছাকাছি পানি ছিল, এখন একটু কমেছে। বিদ্যুৎ নেই আবার বিশুদ্ধ পানির সংকট। সবারই খুব খারাপ অবস্থা।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের শিক্ষার্থীরা বলেন, মৈত্রী হলের থেকে তুলনামূলক উঁচু হওয়ায় একটু কম পানি হলেও আমাদের এখানেও বিদ্যুৎ নেই। বিশুদ্ধ পানির সংকট আছে। এই পানি কতক্ষণ এভাবে থাকবে আমরা জানি না। সবচেয়ে খারাপ অবস্থা নিচতলায় যারা থাকেন তাদের। কিছু রুমে পানি ঢুকে গেছে।

শিক্ষার্থীদের বিশুদ্ধ পানি সমস্যা সমাধান ও পানি নিষ্কাশনের জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান বলেন, সকাল থেকেই আমরা পানি নিষ্কাশন ও বিশুদ্ধ পানি সরবরাহের চেষ্টা করছি। পানি ওঠার কারণে ইলেকট্রিসিটিটা বন্ধ রাখা হয়েছে। পানি নিষ্কাশনের জন্য সকাল থেকেই সিটি করপোরেশনের লোকজন কাজ করছে। সমস্যা হচ্ছে নিচের ড্রেনেজ কন্ডিশন ভালো নয় ফলে পানি সহজে বের হচ্ছে না। তবে সিটি করপোরেশন চেষ্টা করছে, হলের কর্মচারীরাও চেষ্টা করছেন।

Advertisement

এমএইচএ/এসএনআর/এমএস