দেশজুড়ে

মসজিদ-মাদরাসা করলেও ডুপ্লেক্স বাড়ির কাজ শেষ করেননি পিএসসির জাফর

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গ্রেফতার হওয়া পিএসসির সদ্য বরখাস্তকৃত উপ-পরিচালক আবু জাফরের গ্রামের বাড়ি পটুয়াখালীর গলাচিপা উপজেলায়। কলাগাছিয়া ইউনিয়নের মিয়া বাড়ির মৃত তোফাজ্জেল মিয়া ওরফে পোটকা মিয়ার ছেলে আবু জাফর। কৃষক বাবার চার ছেলে ও তিন মেয়ের মধ্যে সবার ছোট আবু জাফর।

Advertisement

বুধবার বিকেলে গলাচিপা উপজেলার কলাগাছিয়া ইউনিয়নে আবু জাফরের গ্রামের বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়ির সামনেই তৈরি করা হয়েছে পাকা মসজিদ এবং মাদরাসা। বাড়ি সামনে দিয়ে চলে যাওয়া পিচঢালা সড়কের পাশেই ৬০ শতক জমিতে সীমানা প্রাচীর দিয়ে ঘেরা জমিতে একটি ডুপ্লেক্স বাড়ি তৈরির কাজ শুরু করা হয়েছিল বেশ কয়েক বছর আগে। তবে বিগত তিন বছর যাবত বাড়িটির নির্মাণকাজ ফেলে রাখা হয়েছে।

আরও পড়ুনকুলি থেকে কোটিপতি পিএসসির গাড়িচালক আবেদ আলীখলিলের ফাঁস করা প্রশ্নে ৩ বিসিএস ক্যাডার, আতঙ্কে অন্যরাও

স্থানীয়রা জানান, আবু জাফর তার নিজ এলাকায় খুব বেশি আসা-যাওয়া করতেন না। এলাকার সবাই জানেন, তিনি সচিবালয়ে ভালো চাকরি করেন। নিজ বাড়িতে পাকা ভবন নির্মাণের কাজ শুরু করলেও ভবনের কলাম এবং ছাদ ঢালাই ছাড়া অন্য কোনো কাজ করেননি। সম্প্রতি আবু জাফরের গ্রেফতার ও তার বিরুদ্ধে প্রশ্নফাঁস চক্রের সঙ্গে জড়িত থাকার বিষয়গুলো আলোচনায় আসায় স্থানীয়দের মনে নানা প্রশ্ন জন্ম দিয়েছে। অনেকেই বলছেন, নিজের অবৈধ অর্থ-সম্পদ সম্পর্কে যেন কেউ ধারণা করতে না পারে সে কারণেই হয়তো বাড়ির নির্মাণকাজ শেষ করেননি।

আবু জাফরের তৈরি কলাগাছিয়া মাদরাসা-ছবি জাগো নিউজ

Advertisement

স্থানীয় প্রতিবেশী জামাল হোসেন বলেন, তিনি (জাফর) এখানে মসজিদ করছেন, মাদরাসা করছেন, বাড়ির কাজও শুরু করেছিলেন। আমাদের জানা মতে লোক হিসেবে ভালো। তিনি কী ধরনের অপরাধ করেছেন সেটা আমরা ভালোভাবে জানতে পারিনি। এখন জানলাম তিনি প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গ্রেফতার হয়েছেন। কিন্তু তিনি এলাকায় কোনো খারাপ কাজ করেননি।

ডুপ্লেক্স বাড়িটির নির্মাণকাজ শেষ করেননি আবু জাফর-ছবি জাগো নিউজ

আরও পড়ুনপ্রশ্নফাঁসে গ্রেফতার পিএসসির ৫ কর্মকর্তা-কর্মচারী বরখাস্তপ্রশ্নফাঁস নিয়ে পিএসসির আইনে প্রথম মামলা, হতে পারে যে সাজা

আবু জাফর ও তার ভাইয়ের প্রতিষ্ঠা করা প্রতিষ্ঠান কলাগাছিয়া মিয়াবাড়ী নূরানী হাফিজিয়া মাদরাসার শিক্ষক হাফেজ মাওলানা মো. ইমরান হোসেন বলেন, মাদরাসাটিতে এখন ১৮ জন ছাত্র রয়েছে। মাদরাসার যাবতীয় খরচ জাফর মিয়া ও তার ভাই আউয়াল মিয়াই বহন করেন।

পিএসসির সদ্য বরখাস্ত হওয়া উপ-পরিচালক আবু জাফর-সংগৃহীত ছবি

Advertisement

এদিকে স্থানীয় একটি সূত্র বলছে, আবু জাফরের স্ত্রী ঢাকার একটি কলেজে শিক্ষকতা করেন। আবু জাফর ঢাকার মালিবাগে জ্যোতি ইনস্টিটিউট নামে একটি কোটিং পরিচালনা করতেন। সেখানে তিনি বিভিন্ন এলাকার ছাত্র-ছাত্রীদের মূলত বিসিএসসহ বিভিন্ন চাকরির কোচিং করাতেন। তবে পটুয়াখালী জেলায় তিনি চাকরি দিয়েছেন এমন তথ্য নিশ্চিত হওয়া যায়নি। আবু জাফরের সঙ্গে পরিচয় কিংবা যোগাযোগ থাকলেও অনেকেই এখন ঝামেলা এড়াতে বিষয়গুলো এড়িয়ে চলছেন।

এএসএআর/এসএইচএস/জেআইএম