ক্যাম্পাস

পুলিশের ব্যারিকেড ভেঙে ঢাকা-আরিচা মহাসড়কে জাবি শিক্ষার্থীরা

তিন শতাধিক পুলিশের ব্যারিকেড ভেঙে করে একদফা দাবি আদায়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ কর্মসূচি শুরু করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

Advertisement

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল ৪টার দিকে মিছিল সহকারে মহাসড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ও পুলিশ বাধা দিলে তা উপেক্ষা করে মহাসড়কে অবস্থান নেন তারা। বিকেল ৬টা পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহফুজ ইসলাম বলেন, ‘আমরা সর্বোচ্চ ৫ শতাংশ কোটা রেখে সংসদে আইন পাস করার একদফা নিয়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে আসছি। আজও বিকেল ৩টা থেকে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করার কথা ছিল। কিন্তু আমরা এসে দেখলাম মহাসড়কে পুলিশ, এপিসি কার আর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক অবরুদ্ধ। তবে আমরা কর্মসূচি পালন না করে হলে ফিরবো না।’

আরেক সংগঠক সোহাগী সামিয়া বলেন, ‘ছাত্রসমাজ বায়ান্ন-একাত্তরের চেতনা ভুলে যায়নি। আজ পুলিশ-প্রশাসনের বাধা উপেক্ষা করে মহাসড়ক অবরোধ কর্মসূচি তার প্রমাণ। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে।’

Advertisement

ঢাকা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অপস অ্যান্ড ট্রাফিক) আব্দুলাহিল কাফি বলেন, এই মহাসড়ক অবরোধ করলে অসুস্থ মানুষ, রোগী ছাড়াও উত্তরবঙ্গগামী মানুষের ব্যাপক ভোগান্তি হয়। ভোগান্তি এড়াতে মহাসড়ক অবরোধ না করার জন্য শিক্ষার্থীদের প্রতি অনুরোধ। কারণ আইনি ব্যবস্থা নিতে আমরা বাধ্য হতে চাই না।

এসআর/জিকেএস