খেলাধুলা

কোপা ব্যর্থতায় চাকরি হারালেন যুক্তরাষ্ট্রের কোচ

ফুটবলে সময়টা ভালো যাচ্ছে না যুক্তরাষ্ট্রের। সাম্প্রতিক পারফরম্যান্স খারাপ হলেও কোপা আমেরিকায় তারা এসেছিল অন্তত কোয়ার্টার ফাইনালে খেলার স্বপ্ন নিয়ে। অথচ প্রথম স্বাগতিক দেশ হিসেবে কোপা আমেরিকা থেকে বিদায় নিয়ে সমালোচনার ঝড় ওঠে সর্বত্র। অবশেষে বাজে পারফরম্যান্সের দরুন চাকরি হারালেন যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বেরহাল্টার।

Advertisement

বুধবার যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন এক আনুষ্ঠানিক বিবৃতিতে জানায়, ‘আমরা গ্রেগকে অনেক ধন্যবাদ জানাই তার কঠোর পরিশ্রমের জন্য। আমরা এখন অন্য কাউকে খুঁজছি যে দলকে নেতৃত্ব দিতে পারবেন।’

যুক্তরাষ্ট্র কোপা আমেরিকায় গ্রুপ ‘সি’ তে মাত্র তিন পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় হয়েছিল। পানামার সঙ্গেও তারা হেরেছিল যেটি গ্রেগের সমালোচনাকে আরও বাড়িয়ে দেয়। ২০২৬ বিশ্বকাপ আয়োজকের তিন স্বাগতিক দেশের মধ্যে যুক্তরাষ্ট্রও রয়েছে।

বেরহাল্টলার প্রথম ২০১৯ থেকে ২০২২ পর্যন্ত যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে নিয়োগ পেয়ে যুক্তরাষ্ট্রকে গোল্ড কাপ ও কনকাকাফ ন্যাশনস লিগ জেতাতে সাহায্য করেন। পরবর্তীতে ২০২২ বিশ্বকাপের ভরাডুবিতে তাকে বিদায় করে কর্তৃপক্ষ। ২০২৩ সালের জুনে আবারও তাকে দায়িত্ব দেওয়া হয় কোচের। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের হয়ে ৪৪টি জয়, ১৭টিতে হার ও ১৩টি ম্যাচ ড্র করেন গ্রেগ।

Advertisement

আরআর/এএসএম