জাতীয়

গুলিস্তান জিরো পয়েন্টে জবি শিক্ষার্থীদের অবস্থান

সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে এবং কোটা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে একাত্মতা প্রকাশ করে রাজধানীর গুলিস্তান জিরোপয়েন্ট মোড় অবরোধ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

Advertisement

বুধবার (১০ জুলাই) বিকেল ৩টার দিকে ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিল নিয়ে তাঁতীবাজার মোড় হয়ে গুলিস্তান জিরোপয়েন্টে অবস্থান নেন তারা। এসময় শিক্ষার্থীরা ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’ ‘১৮ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’ ‘কোটাধারী নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’ স্লোগান দিতে থাকেন।

আন্দোলনকারী শিক্ষার্থী বাপ্পি বলেন, আমরা সর্বোচ্চ ৫ শতাংশ কোটার প্রস্তাব করেছি। এক্ষেত্রে প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও মুক্তিযোদ্ধাদের সন্তানদের অন্তর্ভুক্ত করা যেতে পারে। কোনোভাবেই নাতিপুতি নামক পোষ্য কোটা ছাত্রসমাজ মানবে না।

আন্দোলনকারী আরেক শিক্ষার্থী সোহানুর রহমান বলেন, আমাদের দাবি নির্বাহী বিভাগ ও সরকারের কাছে। যখনই সরকার কিংবা নির্বাহী বিভাগ কোনো ত্রুটিমুক্ত নির্বাহী আদেশ বা পরিপত্র জারির মাধ্যমে দ্রুততম সময়ে কমিশন গঠনের নির্দেশ দেবে তখনই রাজপথ ছেড়ে আমরা পড়ার টেবিলে ফিরবো।

Advertisement

আজ সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করেন আপিল বিভাগ। এ আদেশের ফলে সব কোটা পদ্ধতি বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র আপাতত বহাল থাকছে।

আরএএস/এমএএইচ/জিকেএস