আন্তর্জাতিক

অভিবাসীদের জন্য সবচেয়ে সাশ্রয়ী দেশ কোনগুলো?

২০২৪ সালে অভিবাসীদের জন্য সবচেয়ে সাশ্রয়ী দেশের তালিকায় আধিপত্য দেখাচ্ছে এশিয়া। তালিকার শীর্ষ ১০ দেশের মধ্যে ছয়টিই এ অঞ্চলের। আর দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে শীর্ষ দশে জায়গা করে নিয়েছে ভারত। অভিবাসী বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনসের জরিপে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

দ্য এক্সপ্যাট ইনসাইডার ২০২৪ নামে এই জরিপে অংশ নেন ১৭৪টি দেশে বসবাসকারী ১২ হাজারের বেশি অভিবাসী। দেশগুলোতে অভিবাসীদের অভিজ্ঞতা, জীবনযাত্রার মান, ব্যক্তিগত স্বচ্ছলতা, কাজের পরিস্থিতি, সার্বিক সন্তুষ্টির মাত্রা প্রভৃতি বিষয় বিবেচনা করে বিভিন্ন বিষয়ে র‌্যাংকিং প্রস্তুত করা হয়।

আরও পড়ুন>>

বিদেশি শিক্ষার্থীদের কাজের সময় বাড়ালো ডেনমার্ক কানাডায় চাকরির জন্য বিদেশি শিক্ষার্থীদের বিশাল লাইন, ভিডিও ভাইরাল অভিবাসী গ্রহণ অর্ধেকে নামাবে অস্ট্রেলিয়া, ইংরেজিতে বাড়ছে কড়াকড়ি

এর মধ্যে পারসোনাল ফিন্যান্স ক্যাটাগরিতে বিবেচনা করা হয় অভিবাসীদের আর্থিক পরিস্থিতি, দৈনন্দিন খরচ এবং তাদের নিষ্পত্তিযোগ্য পারিবারিক আয় একটি আরামদায়ক জীবনযাপনের জন্য যথেষ্ট কি না।

Advertisement

এই ক্যাটাগরিতে টানা তৃতীয়বারের মতো শীর্ষস্থান দখল করেছে ভিয়েতনাম। অর্থাৎ এটিই অভিবাসীদের জন্য সবচেয়ে সাশ্রয়ী দেশ।

তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছে কলম্বিয়া, তৃতীয় ইন্দোনেশিয়া, চতুর্থ পানামা, পঞ্চম ফিলিপাইন, ষষ্ঠ ভারত, সপ্তম মেক্সিকো, অষ্টম থাইল্যান্ড, নবম ব্রাজিল এবং দশম স্থানে রয়েছে চীন।

আরও পড়ুন>>

কানাডায় স্টুডেন্ট ভিসায় যেতে দ্বিগুণ হলো খরচ এবার বিদেশি শিক্ষার্থী কমানোর পরিকল্পনা কানাডার বিদেশি শিক্ষার্থী-কর্মীদের বড় দুঃসংবাদ দিলো যুক্তরাজ্য

র‌্যাংকিংয়ে জায়গা পেতে একটি দেশ থেকে ন্যূনতম ৫০ জন অংশগ্রহণকারী থাকতে হবে। এ বছর এই শর্ত পূরণ করতে পেরেছে মাত্র ৫৩টি দেশ, তার মধ্যে বাংলাদেশের নাম নেই।

Advertisement

দেখা যাচ্ছে, এবারের তালিকায় শীর্ষ দশে থাকা দেশগুলোর মধ্যে ছয়টিই এশিয়ায় অবস্থিত। প্রথম স্থানে ভিয়েতনাম, তৃতীয় স্থানে ইন্দোনেশিয়া, পঞ্চম স্থানে ফিলিপাইন, ষষ্ঠ স্থানে ভারত, অষ্টম স্থানে থাইল্যান্ড এবং দশম স্থানে রয়েছে চীন।

তালিকার বাকি চারটি দেশ লাতিন আমেরিকা অঞ্চলে অবস্থিত। এগুলোর মধ্যে কলম্বিয়া দ্বিতীয়, চতুর্থ পানামা, মেক্সিকো সপ্তম এবং ব্রাজিল নবম স্থানে রয়েছে।

ব্যয়বহুল দেশ কোনটি

অভিবাসীদের জন্য সবচেয়ে সাশ্রয়ী দেশের তালিকায় সবার নিচে ঠাঁই পেয়েছে কানাডা। অর্থাৎ, এটি অভিবাসীদের জন্য সবচেয়ে ব্যয়বহুল দেশ।

সাশ্রীয় দেশের তালিকায় তলানিতে থাকা ১০টি দেশ হলো কুয়েত, তুরস্ক, বাহরাইন, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, নরওয়ে, আয়ারল্যান্ড, যুক্তরাজ্য, ফিনল্যান্ড ও কানাডা।

সূত্র: ইন্টারন্যাশনস, এনডিটিভিকেএএ/