জাতীয়

যান চলাচল বন্ধ, ২০ টাকার রিকশাভাড়া ৫০

শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনের কারণে রাজধানীর বেশিরভাগ এলাকায় বন্ধ রয়েছে যান চলাচল। এ সুযোগ কাজে লাগিয়ে স্বল্প দূরত্বেও বেশি ভাড়া নিচ্ছেন রিকশাচালকরা। বুধবার (১০ জুলাই) দুপুরে শাহবাগের আশপাশের বিভিন্ন সড়ক ঘুরে এ তথ্য জানা গেছে।

Advertisement

ভুক্তভোগী যাত্রীরা বলছেন, বন্ধ থাকা এক মোড় থেকে অন্য মোড়ে চলছে রিকশা। শাহবাগ থেকে মৎস ভবন পর্যন্ত সাধারণত রিকশা ভাড়া নেওয়া হতো ২০-৩০ টাকা। আন্দোলনের কারণে সব গাড়ি বন্ধ থাকায় শুধু এই জায়গার ভেতরেই রিকশা চলাচল করছে। কিন্তু এটুকুর মধ্যই ৫০ থেকে ৬০ টাকা পর্যন্ত ভাড়া চাওয়া হচ্ছে। তীব্র গরম থাকায় বাধ্য হয়েই সাধারণ যাত্রীদের এই ভাড়া দিয়েই যেতে হচ্ছে।

মহিউদ্দিন আলী নামের এক যাত্রী জানান, এই দেশে সবাই সুবিধাবাদী। একটু সুযোগ পেলে কেউই ছাড় দেয় না। আমরাতো সাধারণ মানুষ। আমাদের সব সয়ে গেছে। আমরা বাধ্য হয়েই যাচ্ছি।

মোকসেদ নবী নামের একজন রিকশাচালককে ভাড়া বেশি নেওয়ার কারণ জিজ্ঞেস করলে তিনি বলেন, অবরোধের কারণে আজ সারাদিন সব বন্ধ থাকবে। আমরা যদি এটুকু জায়গায় গাড়ি না চালাতে পারি তাহলে আমাদের সারাদিন না খেয়ে থাকতে হবে। আমরা বাধ্য হয়েই ভাড়া চাচ্ছি, কেউ গেলে যাবে, না গেলে যাবে না।

Advertisement

তীব্র গরমে বাধ্য হয়েই অনেকে রিকশায় গেলেও বেশিরভাগ মানুষই গন্তব্যে যাচ্ছেন হেঁটে। কষ্ট ও ভোগান্তির কথা জানিয়েছেন তারাও। দ্রুত সমস্যা সমাধানের দাবিও জানান সাধারণ মানুষ।

এমএইচএ/এমআইএইচএস/এমএস