আইন-আদালত

আমির হামজা-উসামা-হারুনের বিরুদ্ধে অভিযোগ শুনানি ১৮ আগস্ট

রাজধানীর শেরেবাংলা নগর থানার সন্ত্রাসবিরোধী আইনের মামলায় আলোচিত ইসলামি বক্তা মো. আমির হামজা, আলী হাসান উসামা ও মুফতি হারুন ইজহারসহ সাতজনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ১৮ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।

Advertisement

মঙ্গলবার (৯ জুলাই) ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। তবে এদিন মামলার তদন্তকারী কর্মকর্তা উপস্থিত ছিলেন না। তার উপস্থিতিতে অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ১৮ আগস্ট নতুন দিন ধার্য করেন আদালত।

এ মামলার অপর আসামিরা হলেন- ইসলামি বক্তা মাহমুদুল হাসান গুনবী, আল সাকিব, মো. আব্দুল্লাহ ও আনোয়ার হোসেন। এদিন জামিনে থাকা আমির হামজাসহ ছয় আসামি আদালতে হাজিরা দেন। এসময় কারাগারে আটক আসামি সাকিবকে আদালতে হাজির করা হয়।

আদালতসূত্রে জানা গেছে, জাতীয় সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলা পরিকল্পনার মামলায় ২০২১ সালের ৫ মে শেরেবাংলা নগর এলাকা থেকে আবু সাকিব নামের এক আসামিকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। পরে হামলার পরিকল্পনায় প্ররোচনার অভিযোগে আলী হাসান ওসামা নামের এক বক্তাকে গ্রেফতার করা হয়।

Advertisement

এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে রাজধানীর শেরেবাংলা নগর থানায় মামলা করা হয়। এ মামলায় আবু সাকিব আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন। মামলাটি তদন্ত শেষে ২০২৩ সালের ২১ সেপ্টেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা সিটিটিসির ইন্সপেক্টর কাজী মিজানুর রহমান আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

অভিযোগ করা হয়- হামির হামজা ও অন্যান্যরা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে উগ্রবাদমূলক প্রচার চালিয়ে আসছিলেন। আর আমির হামজার উগ্রবাদমূলক প্রচারণায় উদ্বুদ্ধ হন আসামি আবু সাকিবসহ অন্যরা।

জেএ/এসএএইচ

Advertisement