জাতীয়

পরিসংখ্যান বিভাগকে আরও শক্তিশালী করার নির্দেশ পরিকল্পনামন্ত্রীর

প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার কথা বলেছেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম। এসময় পরিকল্পনামন্ত্রী কর্মকর্তাদের সততা ও স্বচ্ছতার সঙ্গে কাজ করার মাধ্যমে পরিসংখ্যান বিভাগকে আরও শক্তিশালী করার নির্দেশনা দেন। পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার ৫ মাস ২৭ দিন পর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিদর্শন গিয়ে এসব কথা বলেন তিনি।

Advertisement

মঙ্গলবার (৯ জুন) পরিকল্পনামন্ত্রী পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ পরিদর্শন করেন এবং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। সভায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব শাহনাজ আরেফিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এসময় মন্ত্রী বলেন, সুখী সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে বর্তমান সরকার দৃঢ়তার সঙ্গে পঞ্চবার্ষিক পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা করেছে এবং সফলতার সঙ্গে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য নির্ভুল তথ্য প্রয়োজন সেক্ষেত্রে পরিসংখ্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।

Advertisement

সভার শুরুতেই পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব শাহনাজ আরেফিন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-এর প্রতিষ্ঠা, কার্যক্রম, বর্তমান অগ্রগতি, ভবিষ্যৎ পরিকল্পনা প্রভৃতি বিষয় সম্পর্কে পরিকল্পনামন্ত্রীকে অবহিত করেন। মন্ত্রী পরিসংখ্যানের আটটি উইং এবং তাদের কার্যক্রমের সম্পর্কে বিস্তারিত খোঁজ-খবর নেন।

সভায় সিনিয়র সচিব কৃষি শুমারি, অর্থনৈতিক শুমারি, জনশুমারি, সিপিআই সহ পরিসংখ্যানের নিয়মিত, মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক, বাৎসরিক বিভিন্ন শুমারি সম্পর্কে সংক্ষেপে মন্ত্রীকে অবহিত করেন।

এসময় পরিকল্পনামন্ত্রী একটি সংক্ষিপ্ত, সহজবোধ্য ও সম্মিলিত পরিসংখ্যান প্রকাশের নির্দেশনা দেন। যার মাধ্যমে যে কেউ একটি প্রকাশনার মাধ্যমে সহজেই দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে জানতে পারে।

মতবিনিময় সভা শেষে পরিকল্পনামন্ত্রী পরিসংখ্যান বিভাগের ইন্টিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টেমের (আই সি এম এস) মাধ্যমে চলমান অর্থনৈতিক শুমারির কার্যক্রম পরিদর্শন করেন এবং এক পর্যায়ে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহে নিযুক্ত ব্যক্তির সঙ্গে সরাসরি কথা বলেন।

Advertisement

চলতি বছরের ১২ জানুয়ারি নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেন পরিকল্পনামন্ত্রী। বিগত সময়ে নানা অনুষ্ঠান ও গুরুত্বপূর্ণ প্রকাশনা অনুষ্ঠান হয়েছে বিবিএস কার্যালয়ে। তবে এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার।

মতবিনিময় সভায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমানসহ পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সব কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এমওএস/এমআইএইচএস/এএসএম