আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

তিস্তার পানি চুক্তি নিয়ে ফের সরব মমতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেন, সম্প্রতি শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর বৈঠকের সমালোচনা করে বলেন, ভারত-বাংলাদেশের প্রধানমন্ত্রীর মধ্যে কথা হলো, কিন্তু আমাদের জানানো হলো না। আগে আমাকে ইন্দো-বাংলাদেশ বৈঠকে ডাকা হতো, কিন্তু এখন আর ডাকে না। এটা খুবই দুঃখজনক। আবার কেন্দ্র বলছে, তিস্তার পানি দিয়ে দেবে। তিস্তায় পানি আছে যে দেবে? তিস্তার পানি দিয়ে দিলে উত্তরবঙ্গের একটা লোকও খাবার পানি পাবে না। অন্যদিকে, আত্রাই নদীর ওপরে বাঁধ দেওয়ায় পানির সমস্যা হয়েছে। বর্ষার পানি দেখে যেন গ্রীষ্মের পানির কথা আমরা না ভাবি।

শেখ হাসিনার চীন সফরে সতর্ক নজর ভারতের

Advertisement

সরকারপ্রধান হিসেবে এ নিয়ে পঞ্চমবার এবং টানা চতুর্থ মেয়াদে পুনর্নির্বাচিত হওয়ার পর এটি শেখ হাসিনার প্রথম চীন সফর। তার এই সফরের দিকে প্রতিবেশী ভারত সতর্ক নজর রেখেছে বলে জানাচ্ছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

শেখ হাসিনার চীন সফর নিয়ে যা বলছে আন্তর্জাতিক মিডিয়া

চারদিনের রাষ্ট্রীয় সফরে চীন যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পূর্বনির্ধারিত সময়সূচি অনুসারে সোমবার (৮ জুলাই) বেলা ১১টার দিকে ঢাকা থেকে বেইজিংয়ের উদ্দেশে রওয়ানা হয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর এই সফর নিয়ে কয়েকদিন ধরেই ব্যাপক আলোচনা চলছে দেশি-বিদেশি সংবাদমাধ্যমগুলোতে। বিশেষ করে, ভারতীয় মিডিয়া শেখ হাসিনার এই সফর নিয়ে বেশ সরব।

শেখ হাসিনার সফর নিয়ে কী ভাবছে চীন

Advertisement

চারদিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (৮ জুলাই) চীন যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে বৈঠক করবেন তিনি। প্রধানমন্ত্রীর এ সফরে চীনের সঙ্গে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে বলে আশা করা হচ্ছে।

মোদীর মস্কো সফরকে ঈর্ষার চোখে দেখছে পশ্চিমা বিশ্ব: রাশিয়া

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে মস্কো সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়া-ভারত সম্পর্ক এখন কৌশলগত অংশীদারত্বের স্তরে রয়েছে। তাই যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা বিষয়টিকে ঈর্ষার চোখে দেখছে। এর অর্থ, তারা এই সফরের উপর খুব কড়া নজর রাখছে।

আকস্মিক চীন সফরে হাঙ্গেরির প্রধানমন্ত্রী

ইউক্রেন ও রাশিয়ার পর আকস্মিকভাবে চীন সফরে গেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। সোমবার (৮ জুলাই) বেইজিংয়ে পৌঁছানোর পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকও করেছেন তিনি। চীনা রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এসব তথ্য নিশ্চিত করেছে।

ফ্রান্সে দ্বিতীয় দফার ভোট, কট্টর ডানপন্থিদের হারিয়ে বামপন্থি জোটের জয়

ফ্রান্সে প্রথম দফার ভোটে এগিয়ে থাকলেও দ্বিতীয় দফার ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে কট্টর ডানপন্থি ন্যাশনাল র‌্যালি (আরএন)। আনুষ্ঠানিক ফলাফল থেকে দেখা যাচ্ছে, দ্বিতীয় দফার ভোটে বামপন্থীদের জোট নিউ পপুলার ফ্রন্ট (এনপিই) জয়ী হয়েছে এবং পার্লামেন্টে তারাই সবচেয়ে বেশি আসন পেতে যাচ্ছে।

জুনে ভেঙেছে রেকর্ড, বিশ্বের সবচেয়ে উষ্ণ বছর হতে পারে ২০২৪

জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রা বৃদ্ধির রেকর্ড রাখা শুরু করার পর থেকে এ পর্যন্ত বিশ্বের সবচেয়ে উষ্ণতম জুন মাস ছিল ২০২৪ সালে। সোমবার (৮ জুলাই) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জলবায়ু পরিবর্তন পর্যবেক্ষণ সংস্থা কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস এ তথ্য জানিয়েছে। ১৮০০ সালের মাঝামাঝি থেকে জলবায়ু পরিবর্তনজনিত কারণে তাপমাত্রা বৃদ্ধির রেকর্ড রাখতে শুরু করে সিথ্রিএস।

পদত্যাগ করছেন ফরাসি প্রধানমন্ত্রী

পদত্যাগ করছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল। তিনি বলেছেন, তার দল পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হওয়ায় তিনি সোমবার প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর কাছে তার পদত্যাগের প্রস্তাব দেবেন।

গাজায় অভিযানে ৩২৪ ইসরায়েলি সেনা নিহত

গত ২৭ অক্টোবর গাজা উপত্যকায় স্থল অভিযান শুরু করে ইসরায়েল। তারপর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৩২৪ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও কয়েক হাজার সেনাসদস্য।

এসএএইচ/এএসএম