জাতীয়

গাড়িচালক আবেদের অঢেল সম্পদ, দামি গাড়িতে চড়েন ছেলে

মুখভর্তি সাদা-কালো দাড়ি। মাথায় টুপি। প্রাইভেটকারের স্টিয়ারিংয়ের ওপর সেজদা দিয়ে নামাজ আদায় করছেন এক ব্যক্তি। এমন একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। অনেকে ঠাট্টা-বিদ্রূপ করে তা নিয়ে পোস্টও দিচ্ছেন। তাদের মধ্যে একজন মোহাম্মদ আলম। তিনি লিখেছেন, ‘কাকা উঠুন, আপনি ভাইরাল হয়ে গেছেন।’

Advertisement

ছবির ওই ব্যক্তির নাম সৈয়দ আবেদ আলী। তিনি সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যানের সাবেক গাড়িচালক। কয়েক বছর আগেই চাকরি হারিয়েছেন। পিএসসি সূত্র বলছে, অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় কয়েক বছর আগেই তাকে চাকরি থেকে স্থায়ী বরখাস্ত করা হয়।

পিএসসির অধীনে অনুষ্ঠিত বিসিএস, রেলওয়েসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে তুমুল আলোচনা-সমালোচনা। প্রশ্নফাঁস নিয়ে বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলে প্রচারিত প্রতিবেদনে বেশ কয়েকজনের নাম উঠে এসেছে। তাদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় চাকরিচ্যুত গাড়িচালক সৈয়দ আবেদ আলী।

আবেদ আলীর ফেসবুক আইডিতে দেওয়া তথ্যানুযায়ী—তার বাড়ি মাদারীপুরের ডাসার উপজেলায়। ছেলে সৈয়দ সোহানুর রহমান সিয়াম ছাত্রলীগ নেতা। ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের দুর্যোগ ও ত্রাণ বিষয়ক সম্পাদক। পড়ালেখা করেছেন বিদেশে। বর্তমানে দেশের একটি প্রথমসারির বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ছেন।

Advertisement

বিভিন্ন সময় আবেদ আলী ও তার ছেলের ফেসবুকে দেওয়া তথ্যানুযায়ী—পিএসসির সাবেক এ গাড়িচালকের ঢাকায় দুটি বহুতল আবাসিক ভবন রয়েছে। মাদারীপুরেও রয়েছে আলিশান বাড়ি। 

আরও পড়ুন

পিএসসির প্রশ্নফাঁস: আবেদ আলীসহ গ্রেফতার ১৭ পিএসসিকে বিতর্কিত করা হলে চাকরিপ্রার্থীরা ক্ষতিগ্রস্ত হবে

গত ১৮ মে আবেদ আলী তার নিজের ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লেখেন, ‘আমাদের নতুন হোটেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করলাম আজ। হোটেল সান মেরিনা, কুয়াকাটা।’

ওইদিন হোটেলের কাজে গিয়ে কুয়াকাটা সৈকতে তিনি নামাজ পড়ছিলেন। সেই নামাজের ছবি ছেলে সৈয়দ সোহানুর রহমান সিয়াম ফেসবুকে শেয়ার করেছিলেন। সেটিও এখন রীতিমতো ভাইরাল।

Advertisement

সেখানে সিয়াম লেখেন, ‘আব্বু কুয়াকাটা গিয়েছিল একটি ব্যবসায়িক সফরে। সেখানে স্থানীয় এক ছোট ভাই ছবিটি তুলে ইনবক্সে দিলো। সাধারণত আব্বু কোনো ওয়াক্তের নামাজ অবহেলা করে না। যখন যেখানে থাকে, তখন সেখানেই পাক-পবিত্র জায়গা খুঁজে নামাজ আদায় করে নেয়। খুব সম্ভবত সৃষ্টিকর্তার প্রতি গভীর ভালোবাসা না থাকলে এটা সম্ভব নয়।’

এদিকে, সৈয়দ আবেদ আলীর ছেলে সোহানুর রহমান সিয়াম ডাসার উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি। তিনি নিজেও দামি গাড়িতে চড়েন। তিনি মানুষকে বিভিন্ন সময়ে সাহায্য-সহযোগিতাও করেন। সেই ছবি এবং ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে নিয়মিত প্রচার করেন বাবা ও ছেলে।

আবেদ আলী ইউএসএ বিল্ডার্স লিমিটেডের চেয়ারম্যান। সবশেষ ডাসার উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশীও ছিলেন। নির্বাচনের আগে তিনি উপজেলাজুড়ে পোস্টারিংও করেন। সেখানে তিনি দুর্নীতিমুক্ত, ডিজিটাল নাগরিক সেবা ও একটি আধুনিক মডেল উপজেলা হিসেবে ডাসারকে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।

রোববার (৭ জুলাই) বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরে পিএসসির প্রশ্নফাঁস নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রচারিত হয়। তাতে বলা হয়, এক যুগেরও বেশি সময় ধরে বিসিএসের প্রিলিমিনারি, লিখিত পরীক্ষাসহ গুরুত্বপূর্ণ প্রায় সব সরকারি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস করেছে একটি চক্র। সেখানে সবাই পিএসসির কর্মকর্তা।

এএএইচ/জেএইচ/এএসএম