জাতীয়

বিজেএমসির লিজ দেওয়া মিল লাভজনক কি না পরীক্ষার নির্দেশ

বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) লিজ দেওয়া মিলগুলো লাভজনক কি না বিশেষজ্ঞ টিমের মাধ্যমে পরীক্ষার প্রয়োজনীয় পদেক্ষপ দিতে নির্দেশনা দিয়েছে দ্বাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

Advertisement

সোমবার (৮ জুলাই) জাতীয় সংসদ ভবনে কমিটির সপ্তম বৈঠক এ নির্দেশনা দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. আবুল কালাম আজাদ। বৈঠকে কমিটির সদস্য সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, আলাউদ্দিন আহম্মদ চৌধুরী, নুরুজ্জামান আহমেদ, মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, আনোয়ারুল আশরাফ খান এবং নাজমা আক্তার অংশ নেন।

বৈঠকে বিজেএমসির সার্বিক কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ, বিজেএমসির বার্ষিক রিপোর্টের বিষয়ে আলোচনা, বিজেএমসির ওপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশ করা অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়ে পর্যালোচনা, বিজেএমসির ইউনিটগুলোর বিগত পাঁচ বছরের একীভূত স্থিতিপত্র, আয়-ব্যয় হিসাব ও লাভ-লোকসান হিসাব এবং এসব হিসাবের বিষয়ে কোন বিশেষ প্রবণতা থাকলে সে বিষয়ে আলোচনা, বিজেএমসির প্রধান কার্যালয়ের সর্বশেষ হিসাব (আর্থিক ও কনফিডেনশিয়াল ম্যানেজমেন্টের রিপোর্ট), অধিকতর দক্ষ ও লাভজনকভাবে বিজেএমসি পরিচালনার বিষয়ে গৃহীত কর্মপরিকল্পনা, কর্মদক্ষতা, উন্নয়ন ও মিতব্যয়িতা নিশ্চিতকরণের বিষয়গুলোর পর্যালোচনাসহ ষষ্ঠ বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ করা হয়।

বিজেএমসির মালিকানাধীন যেসব মিলস লিজ দেওয়া হয়েছে সেগুলো লাভজনক কি না, সম্পদটি শেয়ার বিক্রির মাধ্যমে অর্থ উপার্জন করে সরকারের কোনো লাভজনক কাজে লাগানো যায় কি না তা দেখতে সংশ্লিষ্টদের সুপারিশ করা হয়েছে। এ জন্য একটি বিশেষজ্ঞ টিমের মাধ্যমে প্রয়োজনীয় পদেক্ষপ নিতে বলা হয়েছে।

Advertisement

বিজেএমসির বিগত পাঁচ বছরের একীভূত স্থিতিপত্র, আয়-ব্যয় হিসাব ও লাভ-লোকসান হিসাব এবং সর্বশেষ হিসাব আর্থিক ও কনফিডেনশিয়াল ম্যানেজমেন্টের ওপর সিএজির কার্যালয় হতে যেসব মতামত দেওয়া হয়েছে তা বিশ্লেষণ করে সুনির্দিষ্ট জবাব দেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে বিজেএমসি’র ওপর সিএজি প্রণীত এবং সংসদে পেশ করা অডিট রির্পোটের অডিট আপত্তির বিষয় আলোচনা করে কয়েকটি অডিট আপত্তি নিষ্পত্তি করা হয় এবং অবশিষ্ট অডিট আপত্তিগুলো ৯০ দিনের মধ্যে নিষ্পত্তির জন্য সংশ্লিষ্টদের সুপারিশ করে কমিটি।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বিজেএমসির চেয়ারম্যান, বিভিন্ন সংস্থা প্রধানরাসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আইএইচআর/এমএএইচ/এমএস

Advertisement