দেশজুড়ে

কৃষককে কামড়ালো কারেন্ট জালে আটকা রাসেলস ভাইপার

মাদারীপুরের শিবচরে রাসেলস ভাইপারের কামড়ে আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মুমিন শেখ (৫৫) নামে এক কৃষক। রোববার (৭ জুলাই) রাতে শিবচরের চরজানাজাত এলাকার পদ্মা নদীর পাড়ে এই ঘটনা ঘটে।

Advertisement

আহত মুমিন শেখ শিবচর উপজেলার চরজানাজাত ইউনিয়নের বশির উদ্দিন মাদবরের কান্দি গ্রামের মৃত আব্দুল আজিজ শেখের ছেলে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বেশ কয়েকদিন ধরে শিবচরের পদ্মাপাড়ে সাপের উপদ্রব বেড়েছে। তাই সাপের কামড় থেকে রক্ষা পেতে কারেন্ট জাল দিয়ে বাড়ির চারদিকে ঘিরে দেন মুমিন শেখ। সেই কারেন্ট জালে রাসেলস ভাইপার সাপ আটকে যায়। সন্ধ্যার দিকে আটকে যাওয়া সাপ কৃষক মুমিন শেখকে কামড় দেয়। এ সময় মুমিন শেখ ও তার ছেলেরা সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন। পরে রাত ৯টার দিকে মৃত রাসেলস ভাইপার সাপটি নিয়ে তারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন।

মুমিন শেখ বলেন, গত কয়েকদিন ধরে বাড়ির আঙিনাসহ আশপাশের এলাকায় সাপ দেখতে পাওয়া যাচ্ছে। বাড়ির লোকদের সাপের কামড় থেকে রক্ষা করতেই জাল দিয়ে বাড়ির চতুর্দিকে ঘেরাও করি। সন্ধ্যার দিকে দেখি জালের মধ্যে একটি রাসেলস ভাইপার সাপ ঢুকে পড়েছে। জালের মুখ বাঁধতে গিয়েই সাপটি আমার ডান হাতের তালুতে কামড় দেয়। এরপরই আমাকে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়।

Advertisement

শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক প্রিন্স বলেন, রোববার রাত ৯টার সময় চরজানাজাত এলাকা থেকে মুমিন শেখ নামের এক রোগীকে তার আত্মীয়-স্বজনরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে আসেন। রোগীকে প্রাথমিক চিকিৎসা দিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। প্রাথমিকভাবে মনে হচ্ছে সাপটি তাকে তেমন সজোরে আঘাত করতে পারেনি। হয়ত সামান্য আচড় লেগেছে। রোগী এখন সুস্থ আছেন। তাকে নিবিড় তত্ত্বাবধানে রাখা হয়েছে।

আয়শা সিদ্দিকা আকাশী/এফএ/জিকেএস