আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বাইডেন সরলে কমলা হ্যারিস কি পারবেন ট্রাম্পকে হারাতে?

তিনি প্রতিপক্ষ শিবিরকে চিন্তায় ফেলতে পারেন, রয়েছে নিজের নামের পরিচিতি, ডেমোক্র্যাটিক পার্টির প্রভাবশালীরাও ধীরে ধীরে তার দিকে ঝুঁকছেন। মানুষটি হলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। জো বাইডেন নির্বাচনী প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ালে স্বাভাবিকভাবেই তার উত্তরসূরী হবেন হ্যারিস।

চিকিৎসক থেকে ইরানের প্রেসিডেন্ট, কে এই পেজেশকিয়ান?

ইরানে সদ্য নির্বাচিত সংস্কারপন্থি প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে নিয়ে সাধারণ মানুষের মধ্যে এক ধরনের আগ্রহ তৈরি হয়েছে। অনেকের মনেই এখন প্রশ্ন তিনি কি দেশটির দীর্ঘদিনের শাসন ব্যবস্থায় পরিবর্তন আনতে পারবেন? স্থানীয় সময় শুক্রবার (৫ জুলাই) দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হয়। ভোটের ফলাফল ঘোষণা হয় শনিবার (৬ জুলাই)।

চীন বাংলাদেশের কাছে কী চায়?

রাষ্ট্রীয় সফরে সোমবার (৮ জুলাই) চীনে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা চতুর্থ মেয়াদে সরকার প্রধানের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম চীনে যাচ্ছেন তিনি। এর আগে, গত জুনে দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফরে ভারতে গিয়েছিলেন শেখ হাসিনা। সেখানে তিনি রেল ট্রানজিটসহ বিভিন্ন বিষয়ে দশটি সমঝোতা স্মারক সই করেন।

Advertisement

আসামে বন্যা পরিস্থিতির উন্নতি নেই, মৃতের সংখ্যা বেড়ে ৭০

বাংলাদেশ সীমান্তবর্তী ভারতীয় রাজ্য আসামে বন্যা পরিস্থিতি নিয়ে এখনো কোনো সুখবর নেই। বরং প্রতিদিনই বাড়ছে পানি, প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। রাজ্যটিতে ২৪ ঘণ্টার ব্যবধানে আরও ছয়জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে সেখানে বন্যা, ভূমিধস ও ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৭০ জনে পৌঁছেছে।

ভারী বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম, ক্ষতির মুখে পর্যটন ব্যবসা

একনাগাড়ে মুষলধারে বৃষ্টি হওয়ায় ভারতের সিকিম রাজ্য থেকে পশ্চিমবঙ্গের শিলিগুড়ি-দার্জিলিং পর্যন্ত যোগাযোগব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রবল বর্ষণের জেরে দার্জিলিং ও কালিম্পংয়ের বেশকিছু এলাকায় পাহাড়ধস ঘটেছে।

দক্ষিণ এশিয়ায় ভারী বৃষ্টি-বন্যা, বাড়ছে প্রাণহানি

বর্ষা মৌসুমে দক্ষিণ এশিয়ায় ভারী বৃষ্টি হচ্ছে। এতে দেখা দিয়েছে বন্যা ও ভূমিধস। এমন পরিস্থিতিতে নেপালে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। রোববার (৭ জুলাই) নেপালের পুলিশ জানিয়েছে নিখোঁজ রয়েছেন আরও ৯ জন।

পাকিস্তানে জনগণের জন্য দাম বাড়লেও ‘আনলিমিটেড’ ফ্রি বিদ্যুৎ পান কর্তারা

একদিকে গলাকাটা বিদ্যুৎ বিলে জনগণের চরম ভোগান্তি। অন্যদিকে, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রায় দুই লাখ কর্মকর্তার বিদ্যুৎ বিল ‘শূন্য’। অর্থাৎ, শীর্ষ কর্তারা বিনামূল্যেই উপভোগ করছেন বিদ্যুতের সুবিধা। আর তার জন্য প্রতি বছর পাকিস্তান সরকারের গচ্চা দিতে হচ্ছে কয়েকশ কোটি রুপি।

Advertisement

যুক্তরাষ্ট্রে তীব্র তাপপ্রবাহ, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ

যুক্তরাষ্ট্রে দীর্ঘ তাপপ্রবাহের কারণে ঝুঁকিতে পড়েছে ১৩ কোটির বেশি মানুষ। উচ্চ তাপমাত্রার মধ্যেই রেকর্ড ভেঙেছে তাপপ্রবাহের। পূর্বাভাসকারীরা জানিয়েছেন, পূর্ব উপকূল থেকে পশ্চিম উপকূলজুড়েই এই তাপপ্রবাহ অনুভব হবে।

নির্বাচনে পরাজিত ঋষি সুনাককে কী বলে সান্ত্বনা দিলেন রাহুল গান্ধী?

যুক্তরাজ্যে গত সপ্তাহের সাধারণ নির্বাচনে ভরাডুবি হয়েছে কনজারভেটিভ পার্টির। স্বাভাবিকভাবেই, মন খারাপ সদ্য ক্ষমতা হারানো ঋষি সুনাকের। তবে নির্বাচনে এমন পরাজয়কে স্বাভাবিকভাবে নেওয়ার পরামর্শ দিয়েছেন ভারতের বিরোধী দলনেতা রাহুল গান্ধী।

ইসরায়েলের আরও একটি সামরিক স্থাপনায় হামলার দাবি হিজবুল্লাহর

ইসরায়েলের আরও একটি সামরিক স্থাপনায় হামলার দাবি জানিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। লেবাননের গোষ্ঠীটির দাবি, তারা ক্ষেপণাস্ত্র দিয়ে সীমান্তের কাছে ইসরায়েলের বায়াদ ব্লিদা সামরিক চৌকিতে সরাসরি হামলা চালিয়েছে।

কেএএ/জিকেএস