তথ্যপ্রযুক্তি

সাইবার বুলিংয়ের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে: পলক

সাইবার বুলিং প্রতিরোধে সচেতনতা গড়ে তোলার পাশাপাশি কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Advertisement

তিনি বলেন, প্রযুক্তি ব্যবহার করে মানুষ দৈনন্দিন কাজ করছে। এরমধ্যেই কিছু হিংসাত্মক মনোভাবের কারণে বিভেদ, সহিংসতা, ঘৃণা ছড়িয়ে পড়ছে। সেজন্য ডিজিটাল লিটারেসি জরুরি। সাইবার বুলিং নিয়ে সচেতনতা গড়ে তুলতে হবে। প্রয়োজনে কঠোর ব্যবস্থা নিতে হবে।

রোববার (৭ জুলাই) ‘ক্যামেরায় গাঁথি স্মার্ট বাংলাদেশের গল্প’ প্রতিপাদ্যে আয়োজিত ‘শান্তি চলচ্চিত্র উৎসব ২০২৩’-এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিমন্ত্রী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন।

Advertisement

জুনাইদ আহমেদ পলক বলেন, সৃজনশীলতা ও উদ্ভাবনের মধ্যদিয়ে দেশের তরুণ প্রজন্ম সংহতি, সহমর্মিতা ও মানবিকতার প্রসার ঘটাবে। শান্তি ও সংহতির বার্তা বহনকারী চলচ্চিত্র তরুণ প্রজন্মের মধ্যে মানবিক গুণাবলি বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। একটি জাতির উন্নয়নের জন্য তার শিল্প-সংস্কৃতির বিকাশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের শিল্প-সংস্কৃতির বিকাশে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ বহু জাতি-ধর্ম-গোষ্ঠী-লিঙ্গ-সম্প্রদায়ের মানুষের দেশ। মহান মুক্তিযুদ্ধের চেতনা ও আমাদের সাংবিধানিক ঘোষণা হচ্ছে- সব জাতিগোষ্ঠীর মানুষ সহনশীলতা ও সম্প্রীতির সঙ্গে সমমর্যাদা ও অধিকার নিয়ে বাঁচবে। সেই চেতনা নিয়েই আমরা স্বাধীনতার ৫৩ বছর পার করছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন, ইউএনডিপি বাংলাদেশের সিনিয়র গভর্ন্যান্স স্পেশালিস্ট শীলা তাসনীম হক, এটুআইয়ের প্রোগ্রাম স্পেশালিস্ট (উদ্ভাবন) মানিক মাহমুদ ও ফিল্মস ফর পিস ফাউন্ডেশনের সভাপতি শীপা হাফিজা।

শান্তি চলচ্চিত্র উৎসবে ১৭০টি চলচ্চিত্রের মধ্যে ২৫টিকে পুরস্কৃত করা হয়। সেগুলোর মধ্যে অন্যতম ফিকশনে আত্মিক, মিরাকল ইন হ্যাভেন, ফ্রেগরেন্স, হুঁশ, অ্যা নাইট টেইল, সদয় ফকিরের পাঠশালা, নুঅইন, হিউম্যান, নন্দিত নরকে, বেনিয়ান, মরীচীকা এবং রং পেন্সিল।

Advertisement

এএএইচ/এমকেআর/জেআইএম