ক্যাম্পাস

সোমবার থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা রাবি শিক্ষার্থীদের

কোটা নিয়ে প্রধানমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদে সোমবার থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। সোমবার (৭ জুলাই) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে কোটাবিরোধী এক ব্যতিক্রমী প্রতিবাদ সভায় এ বর্জনের ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

Advertisement

এছাড়াও বন্ধ থাকবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব দাপ্তরিক কাজ। বিশ্ববিদ্যালয়ের পরিবহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপসহ আগামীকাল (সোমবার) থেকে তীব্র আন্দোলন গড়ে তুলতে সার্বিকভাবে প্রস্তুতি নিতে সব শিক্ষার্থীদের আহ্বান জানান তারা।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দফা দাবিতে বিকেল সাড়ে ৩টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সমাবেশ করেছেন শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা জানান, সার্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে শিক্ষকদের চলমান আন্দোলন শেষ হলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ফিরবেন না। কোটা পদ্ধতি সংস্কারের দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এ আন্দোলন চলমান থাকবে। প্রয়োজন হলে আগামীকাল থেকে কঠোর আন্দোলনে যাবেন তারা।

Advertisement

আরও পড়ুন পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই কোটাবিরোধী আন্দোলন নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

এদিকে ক্লাস-পরীক্ষা বাদ দিয়ে উচ্চ আদালতের রায়ের পর কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার গণভবনে বাংলাদেশ যুব মহিলা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি। এরপর থেকেই শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন।

ক্লাস-পরীক্ষা বর্জনের বিষয়ে জানতে চাইলে কোটা পদ্ধতি সংস্কার আন্দোলনের আহ্বায়ক মেহেদী সজীব বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যে আমরা মনোবল হারাতে বসেছি। আমরা আজকের কর্মসূচি থেকে আগামীকাল থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছি। ইতোমধ্যে আমাদের বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে নিয়েছে। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলমান থাকবে। আমরা আগামীকাল ১১টা থেকে কঠোর আন্দোলনে যাবো। কারণ আমাদের দাবি নিয়ে সরকার ছিনিমিনি খেলছে।

মনির হোসেন মাহিন/আরএইচ/জিকেএস

Advertisement