ক্যাম্পাস

চট্টগ্রাম নগরীর ২ নম্বর গেট মোড়ে শিক্ষার্থীদের অবস্থান, সড়ক অবরোধ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে চট্টগ্রামে সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। রোববার (৭ জুলাই) বিকেল ৩টার দিকে শহরের ষোলশহর স্টেশনে জড়ো হয়ে নগরীর দুই নম্বর গেট মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা।

Advertisement

এসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, সিটি কলেজ এবং চট্টগ্রামের অন্যান্য কলেজের শিক্ষার্থীরা যোগ দেন। এতে অক্সিজেন, বহদ্দারহাট, চকবাজার ও নিউমার্কেট সড়ক সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে যায়।

এসময় শিক্ষার্থীরা ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল, এ পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকরের দাবি জানান তারা।

আন্দোলনে আসা নাবিল মাহমুদ নামের এক শিক্ষার্থী বলেন, প্রয়োজন হলে টানা রাজপথে অবস্থান করবো। কিন্তু কোটা বাতিল না করে আমাদের আন্দোলন থামবে না। কোটা যদি বহাল থাকে তা হবে এ সময়ের সবচেয়ে বড় বৈষম্য। আমরা জীবন দিবো, কিন্তু বৈষম্য মেনে নিবো না।

Advertisement

চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী সোয়াইব হাসান বলেন, আমাদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে রাজপথে নেমেছি। দাবি আদায় না করে ঘরে ফিরব না। যদি মেধাবীদের সঠিকভাবে মূল্যায়ন করা না হলে দেশ থেকে একসময় মেধা পাচার হয়ে যাবে। এতে আমরা যেমন ক্ষতিগ্রস্ত হবো ঠিক তেমনি আমাদের এ দেশেও ক্ষতিগ্রস্ত হবে।

আহমেদ জুনাইদ/আরএইচ/জেআইএম