জাতীয়

আমরা সৎ থাকলে দুর্নীতি হওয়ার সুযোগ কম: কাদের

আমরা সৎ থাকলে দুর্নীতি হওয়ার সুযোগ কম বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

Advertisement

রোববার (৭ জুলাই) সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘কমিশন, পার্সেন্টেজ একসময় এখানে নিয়ম হিসেবে চালু ছিল। এসব পদোন্নতি ও ট্রান্সফার নিয়ে অনেক কথা ছিল। সময় হওয়ার আগে একজন প্রকৌশলী নিজের পছন্দমতো জায়গায় বদলি হয়ে যেতেন। এসব চর্চা বন্ধ করা হয়েছে। প্রধান প্রকৌশলী থেকে শুরু করে প্রকৌশলী পদে আসার জন্য এবং এখানে পদায়ন ও পদোন্নতির জন্য যে লেনদেন হতো, সেটা আমি মন্ত্রী হয়ে অনেক কথা শুনে, অনেক গল্প শুনে খুবই দুঃখ পেয়েছিলাম। এটা কেন হবে? আমি আমাদের বিশেষ করে বিআরটিএ এবং সড়ক ও মহাসড়ক, সবাইকে একটা কথা বলে দিয়েছি, কোনো রাজনৈতিক তদবিরে কাউকে বদলি করা যাবে না।’

আরও পড়ুন নজরদারির অভাবে প্রশাসনে লাগাম ছাড়াচ্ছে দুর্নীতিদুর্নীতি প্রতিরোধে শিক্ষার্থীদের পরামর্শ নিল দুদকস্মার্ট বাংলাদেশ গড়তে দুর্নীতিকে ছাড় নয়: হাইকোর্ট

মন্ত্রী বলেন, বিআরটিএ এক সময় এমন ছিল যে এখানে লেনদেন হতো এবং বিনিময়ে প্রভাবশালীরাও তদবির করতেন। সেটা অনেকাংশে বন্ধ হয়েছে বলে আমার বিশ্বাস। তবে, বেশ কয়েকটি জেলায় বিআরটিএর অভ্যন্তরে কিছু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে অপকর্ম হতে পারে। সরষের মধ্যে দালালের মতো ভূত যখন নিরাপদ আশ্রয় পায়, এসব বিষয় আমি আবারও মনে করে দিলাম।

Advertisement

ওবায়দুল কাদের বলেন, আমি শুরু করেছিলাম, আমাদের অগ্রাধিকার দিয়ে কাজ করতে হবে। সর্বাধিক অগ্রাধিকার কোনটি? জনস্বার্থে কোন প্রকল্পটি আমাদের বাস্তবায়ন করা দরকার? সেটা সবার আগে দেখা উচিত। আমরা চলমান প্রকল্পগুলোর ওপরই গুরুত্ব দেবো।

তিনি বলেন, এখানে এক সময় পার্সেন্টেজের বিষয়টি নিয়মিত ঘটনা ছিল। সেটি বন্ধ করতে পেরেছি। অনেকের সময় হওয়ার আগেই বদলি করা হতো, সেটি করা যাবে না। আমরা কোনো অবস্থাতেই শ্রীলঙ্কার দৃষ্টান্তের পুনরাবৃত্তি চাই না।

আইএইচআর/এসএনআর/এমএস

Advertisement