দেশজুড়ে

রাতের আঁধারে ৪০ বিঘা জমির কলাগাছ কাটলো দুর্বৃত্তরা

রাতের আধারে ২৫ কৃষকের ৪০ বিঘা জমির ১৫-১৬ হাজার কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতে ঝিনাইদহের শৈলকূপার যোগীপাড়া গ্রামের মাঠে ঘটে এ ঘটনা। এতে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানান ভুক্তোভোগী কৃষকরা।

Advertisement

কৃষক শাহীন আলম বলেন, সকালে মাঠে এসে দেখি আমার দেড় বিঘা জমির কলাগাছ কে বা কারা কেটে দিয়েছে। দুদিন আগেও জমিতে সার দিয়েছি। কিছুদিন পরই গাছে কাঁদি আসা শুরু করত। কিন্তু আমার গাছগুলো কেটে দিলো।

একই গ্রামের কৃষক রেজাউল করিম বলেন, আমাদের মাঠে অন্তত ২৫ জন কৃষকের জমির ১৫-১৬ হাজার কলাগাছ কেটে নষ্ট করে দিয়েছে। এই গ্রামে আমাদের সামাজিক দ্বন্দ্ব আছে। সেই দ্বন্দ্বের কারণেই ফসলের ক্ষতি করা হয়েছে। আমরা এর বিচার চাই।

কৃষক কামরুল ইসলাম অভিযোগ করে বলেন, আমাদের এত বড় ক্ষতি করেছে যা পূরণ হবে না। রইচ কমান্ডার আর মতিয়ারের লোকজন এই ফসল নষ্ট করে দিয়েছে। আমাদের সঙ্গে শত্রুতা থাকতে পারে। তাই বলে ফসল নষ্ট করবে? আমরা এর উপযুক্ত শাস্তি দাবি করছি।

Advertisement

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত মতিয়ার মণ্ডল বলেন, আমার ওপরে যে অভিযোগ দিচ্ছে তা সম্পূর্ণ মিথ্যা। আমার লোকজন এ কাজ করেনি। যারা অভিযোগ দিচ্ছেন, তারা সমাজের লোকদের বিভিন্ন সময় মারধর করে আসছেন।

শৈলকূপা সার্কেলের সহকারী পুলিশ সুপার অমিত কুমার বর্মণ বলেন, যৌগিপাড়া গ্রামে কৃষকের কলাগাছ কেটে ফেলার সত্যতা আমরা পেয়েছি। প্রাথমিক তদন্তে জানতে পেরেছি স্থানীয় সামাজিক আধিপত্য বিস্তারের জের ধরে ঘটনাটি ঘটে। এখনো মামলা হয়নি, তবে তদন্ত চলমান। ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের আইনের আওতায় আনা হবে।

আব্দুল্লাহ আল মাসুদ/জেডএইচ/এমএস

Advertisement