আন্তর্জাতিক

ইতালির আইটিএ এয়ারলাইনের ৪১ শতাংশ কিনছে জার্মানির লুফথানসা

গত বছর ইতালির পতাকাবাহী এয়ারলাইন আইটিএ এয়ারওয়েজের ৪১ শতাংশ কেনার প্রস্তাব দিয়েছিল জার্মান এয়ারলাইন লুফথানসা। বুধবার তাদের প্রস্তাবের অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ফলে এ বছরের মধ্যে শেয়ার কেনার প্রক্রিয়াটি শেষ হতে পারে।

Advertisement

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন থেকে জানা গেছে, এই ৪১ শতাংশের জন্য ৩২ কোটি ৫০ লাখ ইউরো দেবে লুফথানসা। পরের বছর আইটিএর আরও ৪৯ শতাংশ কেনার পরিকল্পনা করছে জার্মান এই এয়ারলাইন কর্তৃপক্ষ।

ইতালির সাবেক পতাকাবাহী আলইটালিয়া বিপুল ক্ষতির মুখে পড়ায় বন্ধ হয়ে গিয়েছিল। সেটির পরিবর্তে ২০২০ সালে যাত্রা শুরু করে আইটিএ এয়ারওয়েজ।

লুফথানসা যখন গত বছর আইটিএর শেয়ার কেনার প্রস্তাব দেয়, তখন সেটির অনুমোদন দেওয়ার আগে ইইউ নিশ্চিত হতে চেয়েছিল যে, এর প্রভাবে যাতে টিকিটের দাম বেড়ে না যায়। ইইউ’র আশঙ্কা ছিল, লুফথানসা আইটিএর শেয়ার কিনলে ইতালি ও মধ্য ইউরোপের মধ্যে এবং ইতালি ও যুক্তরাষ্ট্র-ক্যানাডার মধ্যে বিমান চলাচলে প্রতিযোগিতা কমে যেতে পারে। ফলে যাত্রীদের বেশি দাম দিয়ে টিকিট কাটতে হতেপারে কিংবা যাত্রীসেবার মান কমে যেতে পারে।

Advertisement

অনুমোদন দেওয়ার আগে লুফথানসা ও আইটিএর সঙ্গে প্রায় একবছর আলোচনা করেছে ইইউ। এসময় লুফথানসা-আইটিএকে কিছু বিষয়ে ছাড় দিতে বাধ্য করে ইইউ। যেমন তারা নিশ্চিত হতে চেয়েছিল যে এক বা দুটি প্রতিদ্বন্দ্বী এয়ারলাইন্স রোম, মিলান এবং মধ্য ইউরোপের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনা করতে পারবে। এছাড়া মিলানের লিনাটে এয়ারপোর্টে প্লেন ওঠানামার স্লট স্বল্পদূরত্বে ফ্লাইট পরিচালনাকারী প্রতিদ্বন্দ্বী এয়ারলাইনগুলোকে দেওয়া হবে বলেও নিশ্চিত করেছে ইইউ।

ইইউর অনুমোদন পাওয়ায় খুশি ইতালির অর্থনীতিবিষয়ক মন্ত্রী জাঙ্কার্লো জর্জেটি। বুধবার রোমে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এটা একটা জটিল, সমস্যাযুক্ত ও কঠিন পথ ছিল। কিন্তু ইতালির জন্য এটা একটি বড় সাফল্য, জার্মানির জন্যও সাফল্য। মূলত এটা একটা বড় ইউরোপীয় সাফল্য।

আরও সম্ভাব্য চুক্তি

ইউরোপের তিনটি বড় এয়ারলাইন গ্রুপের একটি জার্মানির লুফথানসা। বাকি দুটি হচ্ছে ব্রিটিশ এয়ারওয়েজের মালিক আইএজি ও এয়ার ফ্রান্স-কেএলএম।

Advertisement

২০১৯ সাল থেকে স্পেনের এয়ারলাইন্স এয়ার ইউরোপা কেনার চেষ্টায় আছে আইএজি। এই আলোচনায় কিছু বিষয়ে ছাড় দিতে বলেছে ইইউ। এ ব্যাপারে সিদ্ধান্ত জানাতে আইএজিকে ২০ আগস্ট পর্যন্ত সময় দিয়েছে ইইউ। এয়ার ফ্রান্স-কেএলএম স্ক্যান্ডিনেভিয়ার এসএএস এর ১৯ দশমিক ৯ শতাংশ কেনার প্রস্তাব দিয়েছে। সেটি নিয়েও ইইউ’র সঙ্গে আলোচনা চলছে।

সূত্র: ডয়চে ভেলে

এসএএইচ