খেলাধুলা

ইউরোতে ইংল্যান্ডকে না হারাতে পারার ক্ষত কি ঘুচবে সুইসদের?

পারফরম্যান্সের দিক বিবেচনায় এবারের টুর্নামেন্টে ইংল্যান্ডের থেকেও অনেক ভালো খেলে কোয়ার্টারে জায়গা করে নিয়েছে সুইজারল্যান্ড। শক্তিশালী ও বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে শেষ ষোলোতে হারিয়ে এখানে এসেছে।

Advertisement

অন্যদিকে নামে ও ভারে সুইজারল্যান্ডের থেকে অনেক এগিয়ে থাকলেও টুর্নামেন্টে বড় দলগুলোর মধ্যে অন্যতম ইংল্যান্ড খুব বাজে খেলা উপহার দিয়েছে। স্লোভাকিয়ার বিপক্ষে শেষ সময়ের গোলে কোনমতে রক্ষা পায় গ্যারাথ সাউথগেটের দল।

বর্তমান পারফরম্যান্সের নিরিখে সুইজারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের পরের ম্যাচে জয় পাওয়াটা অতটা সহজ হবে না। এই ম্যাচে জয় পেতে হলে ইংলিশদের প্রত্যেককে জ্বলে উঠতে হবে। তবে দুই দলের অতীত পরিসংখ্যান একটু হলেও স্বস্তি দেবে ইংল্যান্ডকে।

ইউরো টুর্নামেন্টে ইতিহাসে এখনো ফোডেন-কেইনদের হারাতে পারেনি সুইসরা। এখন পর্যন্ত দু’বার ইউরোতে মুখোমুখি হয়ে সুইসদের বিপক্ষে অপরাজিতই রয়েছে ইংল্যান্ড।

Advertisement

১৯৯৬ সালে প্রথমবার ইউরোতে দু’দল মুখোমুখি হয়। সেবার ১-১ গোলে ড্র হয়েছিল দুই দলের লড়াই। ২০০৪ সালে অন্য ইউরোর ম্যাচে ওয়েন রুনি-স্টিভেন জেরার্ডরা ৩-০ গোলের ব্যবধানে হারায় সুইজারল্যান্ডকে।

এখন পর্যন্ত সবরকম প্রতিযোগিতা মিলিয়ে ২৭ বার মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে ইংল্যান্ড জিতেছে ১৯টি ম্যাচে ও সুইসরা জিতেছে মাত্র ৩টি ম্যাচে। শাকিরিদের সর্বশেষ জয়টি এসেছিল ১৯৮১ সালে। বিশ্বকাপ বাছাইপর্বের সেই ম্যাচে তারা ২-১ ব্যবধানে হারিয়েছিল ইংল্যান্ডকে।

সুইসদের জন্য আরও বড় খবর হলো, এই ম্যাচে খেলতে পারবেন না বর্তমান সময়ে ইংল্যান্ডের অন্যতম বড় তারকা ‍জুদ বেলিংহ্যাম। অশ্লীল অঙ্গভঙ্গি করে এক ম্যাচ নিষিদ্ধ তিনি।

আরআর/আইএইচএস/

Advertisement