দেশজুড়ে

অল্প বৃষ্টিতেই বিদ্যালয়ের মাঠে থৈ থৈ পানি

দেখলে মনে হবে বড় পুকুর। অথচ এটি একটি মাঠ। ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের মাঠ। একটু বৃষ্টি হলেই জমে যায় পানি। এতে শিক্ষার্থী ও অভিভাবকরা বিদ্যালয়ে আসা-যাওয়ার ক্ষেত্রে পড়েন ভোগান্তিতে।

Advertisement

সরেজমিনে দেখা যায়, মাঠে বৃষ্টির পানি থৈ থৈ করছে। সেই পানিতে কাগজের নৌকা বানিয়ে ভাসাচ্ছে শিক্ষার্থীরা। তবে তারা মাঠে কোনো ধরনের খেলাধুলা করতে পারছে না। এসময় অভিভাবক ও শিক্ষার্থীরা পানি নিষ্কাশনের ব্যবস্থা করার দাবি জানান।

ওই বিদ্যালয়ের শিক্ষার্থী চয়নমরতন ও সালমান মুজাহিদ বলেন, পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় বৃষ্টি হলেই মাঠ তলিয়ে যায়। ফলে আমাদের খেলাধুলা ও চলাফেরায় ভোগান্তি হয়। পোশাকে কাঁদা লেগে যায়।

জয়নাল ও মোস্তাফা নামের দুজন অভিভাবক বলেন, একটু বৃষ্টি হলেই এই বিদ্যালয়ের মাঠটা পুকুরের মতো হয়ে যায়। এটা আজ নতুন নয়। আগেও দেখেছি। এভাবে পানি জমে থাকলে বাচ্চাদের সমস্যা। তাই দ্রুত সময়ে এই সমস্যার সমাধানের জোড় দাবি জানাই।

Advertisement

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জুয়েল আলম বলেন, পানি নিষ্কাশনের জন্য কাজ চলমান। এটা শুধু ছাত্রদের সমস্যা নয়, আমাদের সবার সমস্যা। আশা করছি এক-দুদিনের মধ্যে সমস্যার সমাধান হবে।

১৯০৪ সালে স্থাপিত হয় ঠাকুরগাঁওয়ের সরকারি বালক উচ্চ বিদ্যালয়টি। যে বিদ্যালয়ে পড়াশোনা করেছেন অনেক মেধাবীরা।

তানভীর হাসান তানু/জেডএইচ/জেআইএম

Advertisement