খেলাধুলা

যে কারণে টাইব্রেকারের আগে এমবাপেকে তুলে নিয়েছিলেন কোচ

ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে পর্তুগালকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে চলে গেছে ফ্রান্স। ক্যারিয়ারের শেষ ইউরো রাঙাতে পারেননি পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো। অন্যদিকে রোনালদোরই এক সময়ের ক্ষুদে ভ্ক্ত কিলিয়ান এমবাপে সেমিতে জুটি গড়েছে স্পেনের সঙ্গে।

Advertisement

এই ম্যাচে ফ্রান্সের হয়ে পেনাল্টি শ্যুটআউট করেননি এমবাপে। তার আগেই এমবাপেকে তুলে নিয়েছিলেন কোচ দেদিয়ের দেশম। কিন্তু ম্যাচ যখন পেনাল্টির দিকে গড়াচ্ছে, তখন তো এমবাপেকে তুলে নেওয়ার কথা নয়। কারণ, ফ্রান্সের পেনাল্টি সাধারণত এমবাপেই করে থাকেন।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধ শেষ হওয়ার পর এমবাপেকে তুলে নেওয়া হয়। তার পরিবর্তে ব্রাডলি বারকোলাকে নামান দেশম। কেন আসলে এমবাপে তুলে নেওয়া হলো, এমন একটি প্রশ্ন জেগেছে ফুটবলভক্তদের মনে।

ম্যাচ শেষে সেই প্রশ্নের উত্তর দিয়েছেন কোচ দেশম। তিনি জানিয়েছে, এমবাপে নিজেই তাকে তুলে নিতে অনুরোধ করেছেন। কারণ, তিনি ক্লান্ত ছিলেন।

Advertisement

দেশম বলেন, হ্যাঁ, ‘সে সবসময় আমার এবং দলের সঙ্গে খুব সৎ। যখন সে অনুভব করেন যে, তার ম্যাচে সামনের দিকে এগিয়ে যাওয়ার ক্ষমতা নেই... সে তার শীর্ষ ফর্মে নেই .. সে সত্যিই খুব ক্লান্ত বোধ করেছিলো।’

তিনি আরও বলেন, ‘অতিরিক্ত সময়ের প্রথমার্ধে আমি তাকে সংগ্রাম করতে দেখেছি। এটা অর্থহীন ছিল (এমবাপেকে ছেড়ে দেওয়া)। কিলিয়ান সবসময় আমার এবং দলের সাথে সৎ ছিল। তাই কিছু নতুন খেলোয়াড় দলে আনা স্বাভাবিক ছিল।’

এমবাপে টাইব্রেকার শট না নিলেও সতীর্থরা ঠিকই তার শূন্যতা পূরণ করেছে। ৫ শ্যুটের প্রত্যেকটিতে তারা সফল হয়েছে। এতে পর্তুগালের বিপক্ষে ৫-৩ ব্যবধানে জয় পেয়েছে ফ্রান্স। এর আগে গোলশূন্য সমতায় ১২০ মিনিটের খেলা শেষ করেছে দুই দল।

 

এমএইচ/

Advertisement