দেশজুড়ে

নরসিংদীর বেলাবোতে কারখানায় বিস্ফোরণ, দগ্ধ ৬

নরসিংদীর বেলাবোতে বিটুমিন তেল উৎপাদনকারী একটি চায়না কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ৬ জন দগ্ধ হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

Advertisement

শুক্রবার বিকেল ৪টার দিকে নরসিংদীর বেলাবো উপজেলার দুলালকান্দি এলাকায় চায়না ইন্টান্যাশনাল ট্রেড্রিং কো: লি: কারখানাটিতে এ ঘটনা ঘটে। ঘটনার পর আশপাশের লোকজন এগিয়ে গেলেও তাদের ভেতরে ঢুকতে দেওয়া হয়নি। প্রত্যন্ত গ্রামের ভেতরে কারখানা হওয়ায় বিষয়টি জানাজানি হয়নি। আহতদের মধ্যে একজনের অবস্থা গুরুতর হলে রাত ১১টার দিকে বিষয়টি জানাজানি হয়।

চায়না ইন্টারন্যাশনাল ট্রেড্রিং কো: লি: কর্মকর্তা সাজ্জাত হোসেন সৌরভ জানিয়েছেন, চায়না ইন্টান্যাশনাল ট্রেড্রিং কো: লি: কারখানাটিতে বিটুমিন তৈরি করা হয়। গতকাল কারখানার বয়লার থেকে এক জাতীয় পাউডার বের করা হয়। ধারণা করা হচ্ছে ওই পাউডারগুলো দাহ্য পদার্থ। ভারি মেশিনারিজ সরানোর জন্য শুক্রবার বিকেলে একটি ক্রেন বসানো হচ্ছিল। ক্রেনটি বসানোর জন্য ওয়েলডিং মেশিন দিয়ে ঝালায় করছিল। ওয়েলডিং মেশিন দিয়ে ঝালাই করার সময় আগুনের একটি ফুলকি থেকে বয়লারে আগুন লাগে।

তিনি বলেন, ওই সময় কারখানার ব্রয়লারের সামনে থাকা কর্মরত ছয়জন শ্রমিক আগুনে দগ্ধ হয়। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। ছয়জনের মধ্যে মাসুদ নামে একজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন চিকিৎসক। তার দুই হাত পিঠ ও পেটের অংশ দগ্ধ হয়। বাকিরা অনেকটাই ভালো আছেন। বেলাবো থানার ওসি আজিজুর রহমান জানিয়েছেন, নরসিংদীর বেলাবো উপজেলার দুলালকান্দি এলাকায় চায়না ইন্টান্যাশনাল ট্রেড্রিং কো: লি: নামে একটি কারখানায় বিস্ফোরণ হয়। ঘটনার পরপরই তারা তাদের নিজ উদ্যোগে আহতদের ঢাকায় নিয়ে যায়। পরে রাতে আমরা বিষয়টি জানেতে পেরেছি।

Advertisement

সঞ্জিত সাহা/এমআরএম