আন্তর্জাতিক

টানা পঞ্চমবারের মতো জয়ী রুশনারা আলী

যুক্তরাজ্যের নির্বাচনে লেবার পার্টি থেকে টানা পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। অন্যদিকে, এবারের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে তার দল।

Advertisement

বাংলাদেশি-অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন এবং স্টেপনি আসন থেকে এবারের নির্বাচনে জয়ী হয়েছেন রুশনারা আলী। তিনি ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়ে পঞ্চমবারের মতো নির্বাচিত হলেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট।

আরও পড়ুন যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়  কিয়ার স্টারমারকে বিশ্ব নেতাদের অভিনন্দন  টানা চতুর্থবারের মতো জয়ী হলেন টিউলিপ সিদ্দিক 

যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী। তিনি টাওয়ার হ্যামলেটসের আসনে ২০১০ সাল থেকে টানা এমপি নির্বাচিত হয়ে আসছেন। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন রুশনারা। এরপর তিনি ২০১৩ সালে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন।

এদিকে, যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। অন্যদিকে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবি হয়েছে এবারের নির্বাচনে। পরাজয় মেনে নিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

Advertisement

এসএনআর/জিকেএস