ফিচার

১৮০ ফুট চওড়া সাইকেল তৈরি করে বিশ্বরেকর্ড

বিশ্বের দীর্ঘতম সাইকেল হিসেবে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’-এ নাম উঠেছে এই সাইকেলের। যেটি চওড়ায় ১৮০ ফুট ১১ ইঞ্চি (৫৫.১৬ মিটার) লম্বা। নেদারল্যান্ডসের আট ইঞ্জিনিয়ার এই বিস্ময়কর কীর্তির কৃতিত্বের অধিকারী হলেন।

Advertisement

২০২০ সালে অস্ট্রেলিয়ান বার্নি রায়ানের তৈরি করা সাইকেলের রেকর্ড ভেঙে দিয়েছে এই সাইকেল। বার্নি রায়ানের তৈরি করা সাইকেলটি ছিল ১৫৫ ফুট ৮ ইঞ্চি (৪৭.৫ মিটার) লম্বা। তবে শুধু রেকর্ড ভাঙা কিংবা লোক দেখানোর জন্য এই সাইকেলটি তৈরি করা হয়নি। এই সাইকেল চালানো যেতে পারে।

আরও পড়ুন ২৫ ফুট লম্বা সাইকেল বানিয়ে রেকর্ড দুই বন্ধুর 

রেকর্ড অর্জন করলেও দৈনন্দিন জীবনে জনবহুল জায়গায় এই সাইকেল চালানো যাবে না। এই সাইকেল চালানোর জন্য অনেকখানি জায়গা প্রয়োজন। ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস’ অনুসারে, এক দল ইঞ্জিনিয়ার এটি তৈরি করেছেন। দলের নেতৃত্বে ছিলেন ৩৯ বছর বয়সী ইভান শাল্ক।

ইভান ছোটবেলা থেকেই একটি বড় সাইকেল তৈরি করতে চেয়েছিলেন। ২০১৮ সালে এই প্রকল্পের কাজ শুরু করেন তারা। এরপর নিজের গ্রাম ‘প্রিন্সেনবেক’ গিয়ে ইভান একটি দল তৈরি করেন। তাদের সঙ্গে একত্রিত হয়ে এই বিশালাকার সাইকেলটি তৈরি করেছেন ইভান শাল্ক।

Advertisement

দীর্ঘ সাইকেলের বিশ্ব রেকর্ড এর আগে দীর্ঘ ৬০ বছরে অনেকবার ভেঙেছেন অনেকেই। প্রথম রেকর্ডটি জার্মানির কোলোনে তৈরি একটি সাইকেল দ্বারা তৈরি করা হয়েছিল। সময়টা ১৯৬৫, সেই সাইকেলটি ছিল ২৬ ফুট ৩ ইঞ্চি (৮ মিটার) লম্বা। বর্তমানে রেকর্ড করা সাইকেলটি ১৮০ ফুট চওড়া। ভবিষ্যতে এই ১৮০ ফুট সাইকেলটিও কোনো নতুন রেকর্ডের কাছে পিছিয়ে যাবে।

আরও পড়ুন খালি পায়ে ৩ হাজার ৫০০ কিলোমিটার হেঁটে বিশ্বরেকর্ড  রেকর্ড গড়তে ৪ ঘণ্টা বরফের বাক্সে বসে রইলেন তিনি 

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জিকেএস

Advertisement