তথ্যপ্রযুক্তি

বর্ষায় এসি চালালে সেসব বিষয়ে সতর্ক থাকবেন

তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। স্বস্তির বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এসময় এসি ব্যবহার করছেন কমবেশি সবাই। দেখা যায় বৃষ্টির মধ্যেও ভ্যাপসা গরমে এসি চালিয়ে রাখছেন। বর্ষায় এসি চালালে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। না হলে বেশ কিছু ঝামেলায় পড়তে পারেন।

Advertisement

>> হালকা বৃষ্টি হলে স্বাভাবিক তাপমাত্রায় এসি চালাতে হবে। এতে ঘর ঠান্ডাও হবে এবং এসির লোডও কমবে। বৃষ্টির মৌসুমে স্বাভাবিক তাপমাত্রায় এসি চালালে, এসির উপরে লোড কম পড়বে। এতে এসি দীর্ঘদিন ভালো থাকতে পারে।

আরও পড়ুন

পুরোনো এসিতেই ঘর ঠান্ডা হবে, জেনে নিন উপায়

>> বাইরে প্রবল বৃষ্টি হলে এসি বন্ধ করে দিতে হবে। কারণ সেই সময় এসি চলতে থাকলে, এসির ভেতরে পানি ঢুকে এসি নষ্ট হয়ে যেতে পারে। তাই বৃষ্টির মৌসুমে যখন প্রবল জোরে বৃষ্টি হবে, সেই সময় এসি বন্ধ করে রাখাই বুদ্ধিমানের কাজ।

Advertisement

>> বর্ষাকালে প্রবল বৃষ্টি হলে হঠাৎ করে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, যা এসিতে খারাপ প্রভাব ফেলবে। তাই ঝড় বৃষ্টির সময় এসি বন্ধ রাখা উচিত। বর্তমান সময়ে বৃষ্টির সঙ্গে ঘন ঘন বাজ পড়ে। তাই সেই সময় এসি বন্ধ রাখা উচিত। না হলে বাজ পড়ে এসির বারোটা বাজাতে পারে।

>> এরপরেও যদি মনে হয় যে, এসিতে কিছু সমস্যা আছে, তাহলে টেকনিশিয়ানের সাহায্য নিতে হবে। সব মিলিয়ে বর্ষাকালে একটু বুঝে-শুনেই এসি ব্যবহার করা উচিত। আরও পড়ুন

এসিতে বরফ জমলে করণীয় এসির বাতাস ঠান্ডা হয় না যেসব কারণে

সূত্র: নিউজ ১৮

কেএসকে/এএসএম

Advertisement