লাইফস্টাইল

বর্ষায় বাড়ে অ্যাকজিমা, সমাধানে কী করবেন?

অ্যাকজিমা খুবই যন্ত্রণাদায়ক এক ধরনের চর্মরোগ। ত্বকের বিভিন্ন ধরনের রোগের মধ্যে অ্যাকজিমা খুবই জটিল এক অসুখ। একবার হলে সহজে সারে না। অ্যাকজিমায় আক্রান্তদের ত্বকে চুলকানি, জ্বালা, শুষ্ক হয়ে যাওয়া, এমনকি ফুসকুড়ির মতো সমস্যাও দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, অ্যাকজিমা হওয়ার নির্দিষ্ট কোনো বয়স নেই।

Advertisement

সব বয়সের মানুষের ত্বকেই অ্যাকজিমা হতে পারে। তাই সবাইকে সতর্ক হতে হবে। আবার অ্যাকজিমার সমস্যা যে কোনো সময়ই দেখা দিতে পারে। তবে দেখা গেছে, বর্ষাকালে অ্যাকজিমার সমস্যা আরও বেড়ে যায়। এ ক্ষেত্রে কয়েকটি ঘরোয়া উপায় মানলে পেতে পারেন স্বস্তি। জেনে নিন করণীয়-

অ্যাকজিমা কীভাবে ছড়ায়?

১. বেশিরভাগ মানুষই এটোপিক অ্যাকজিমাতে আক্রান্ত হন।২. বেশ কিছু ওষুধ ও টিকা অ্যাকজিমার কারণ হতে পারে। আসলে এ ধরনের মানুষের ত্বক খুব বেশি মাত্রায় সংবেদনশীল হয়।

আরও পড়ুন

Advertisement

মশাবাহিত যেসব রোগ বাড়ে বর্ষাকালে আপনিও কি সবকিছু ভুলে যান?

৩. এছাড়া ধূমপান ও মদ্যপানের কারণেও অ্যাকজিমার প্রকোপ বাড়তে পারে।৪. এমনকি দেখা গেছে, লোশন ও ক্রিম ব্যবহারের পরও মানুষ এই সমস্যায় আক্রান্ত হচ্ছেন।৫. অ্যাকজিমার সঙ্গে মানসিক চাপেরও একটি ভূমিকা আছে।

অ্যাকজিমা সারাতে কী করবেন?

ত্বক পরিষ্কার রাখুন

সব সময় নিজের ত্বক পরিষ্কার রাখুন। এ ক্ষেত্রে বাইরে থেকে এসে সরাসরি গোসল করে নিন। ত্বকের সুস্বাস্থ্যের জন্য ভালো সাবান ব্যবহার করুন।

গোসল করুন নিয়মিত

Advertisement

বাইরে থেকে ঘরে ফিরে গোসল করুন দ্রুত। হাত-মুখ না ধুয়ে তা চোখে-মুখে লাগাবেন না। অ্যাকজিমায় যারা ভুগছেন; তারা হালকা গরম পানিতে গোসল করুন।

নিমের তেল ও নারকেল তেল ত্বকে ব্যবহার করুন

নিমের তেল ও নারকেল তেল সমমাত্রায় মিশিয়ে সপ্তাহে অনন্ত তিনবার ত্বকে ব্যবহার করে গোসল করুন। এই নিয়ম মানলে ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে পারবেন। এমনকি অ্যাকজিমা থেকে মিলবে স্বস্তি।

সূত্র: হেলথশটস

জেএমএস/এএসএম