ক্যাম্পাস

কোটা বাতিলের দাবিতে ঢাকা-ময়মনসিংহ রেললাইন অবরোধ

কোটা বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের দাবিতে ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা।

Advertisement

বুধবার (৩ জুলাই) দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত বাকৃবির জব্বারের মোড় সংলগ্ন এলাকায় শিক্ষার্থীরা রেলপথ অবরোধ করেন। এসময় মোহনগঞ্জগামী মহুয়া এক্সপ্রেস ট্রেনটি প্রায় একঘণ্টা থেমে থাকে। এতে চরম ভোগান্তিতে পড়েন ট্রেনটির শতশত যাত্রী।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, স্বাধীনতার ৫৩ বছর পরও কোটা প্রথা এভাবে চলতে পারে না। বর্তমানে প্রতিবন্ধী ও ক্ষুদ্র-নৃগোষ্ঠী কোটা ছাড়া আর কোনো ধরনের কোটার প্রয়োজন নেই।

তারা আরও বলেন, মেধাবীরা বেকার থাকলে দেশ এগোতে পারবে না। সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সমতা সবার সাংবিধানিক মৌলিক অধিকার। বর্তমানে কোটা প্রথা ফিরিয়ে আনার যে প্রয়াস দেখা যাচ্ছে তাতে এই মৌলিক অধিকার লাভের পথ ব্যাহত হবে।

Advertisement

এক নারী শিক্ষার্থী বলেন, ‘কোটা বাতিলের দাবিতে আজ আমরা রেলপথ অবরোধ করেছি। আগামীকালের রায়ের অপেক্ষায় আছি। আশা করি রায় আমাদের পক্ষে যাবে। অন্যথায় আমরা কঠোর আন্দোলন চালিয়ে যাবো। আমি নিজে একজন নারী হয়েও ১০ শতাংশ নারী কোটার বিরুদ্ধে।’

এ বিষয়ে বাকৃবির প্রক্টর অধ্যাপক ড. আজহারুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীরা দুপুরে রেলপথ অবরোধ করেছিল। এখন তারা রেললাইন থেকে সরে গেছে। ঢাকা-ময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল বর্তমানে স্বাভাবিক হয়েছে।’

আসিফ ইকবাল/এসআর/জিকেএস

Advertisement