প্রবাস

মিশিগানে ফোবানা সম্মেলন ৩০ আগস্ট

‘মোদের গর্ব মোদের দেশ, হৃদয়ে বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে ফেডারেশন অফ বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী ৩৮তম ফোবানা সম্মেলন। এবার মিশিগানে আগামী ৩০ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত সম্মেলন হবে। ডেট্রয়েট সিটির বাংলা টাউনের জেইন ফিল্ডে আয়োজন হতে হচ্ছে এবারের আসর।

Advertisement

রোববার (৩০ জুন) দুপুরে ওয়ারেন সিটির আড্ডা ক্যাফে অ্যান্ড রেস্টুরেন্টে মিশিগানে ফোবানা সম্মেলনের আয়োজক কমিটি সংবাদ সম্মেলন করে বিষয়টি জানান।

শারনিম তানিমের উপস্থাপনায় শুরুতেই ফোবানা সামগ্রিক কার্যক্রম, কেন্দ্রীয় কমিটির আমন্ত্রিত অতিথি ও স্থানীয় আয়োজক কমিটির নেতাদের পরিচিতি ও উপস্থিতি তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফোবানার চেয়ারম্যান আতিকুর রহমান, সাবেক চেয়ারম্যান বেদারুল ইসলাম বাবলা, যুগ্ম সম্পাদক কবির কিরণ, অর্থ সম্পাদক তুষার রেজা এবং কেন্দ্রীয় কমিটির সৈয়দ শাকিল আহমেদ।

Advertisement

সংবাদ সম্মেলনে মিশিগানে ৩৮তম ফোবানার আয়োজক কমিটির কনভেইনর হিসেবে কামরুল হুদা রাসেল, মেম্বার সেক্রেটারি খালেদ হোসেন, কনভেনশন প্রেসিডেন্ট নাসির সবুজ, চিফ কো-অর্ডিনেটর মোহাম্মদ শাহাবুদ্দিন, কনভেনশন স্টাটিজি অ্যান্ড প্ল্যানিং ডাইরেক্টর জাহেদ আলী, কালচারাল সেক্রেটারি বদরুল হুদা নাজেল, সহ-কালচারাল সেক্রেটারি রসি মীরের নাম ঘোষণা করা হয়। এছাড়া আয়োজক কমিটি আনুষ্ঠানিকভাবে বিভিন্ন কমিটি এবং সদস্যদের নাম ঘোষণা করেন এবং আগামী সপ্তাহের মধ্যে পুর্ণাঙ্গ কমিটির নাম ঘোষণা করা হবে বলে জানান।

ফোবানার চেয়ারম্যান আতিকুর রহমান বলেন, দীর্ঘ ২১ বছর পর অর্থাৎ ২০০৩ সালের পরে আমেরিকার দ্বিতীয় বৃহত্তম বাংলাদেশি-আমেরিকানদের আবাসস্থল মিশিগানে বসছে ফোবানার ৩৮তম এবারের আসর।

তিনি জানান, ফোবানার মূল লক্ষ্য উত্তর আমেরিকায় বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরা এবং নতুন প্রজন্মের কাছে তার প্রচার ও প্রসারে সাহায্য করা। এমনকি এবাবের ফোবানা সম্মেলনের মাধ্যমে মিশিগানে বাংলাদেশি-আমেরিকানদের কাঙ্ক্ষিত বাংলাদেশ দূতাবাসের স্থায়ী কন্স্যুলেট অফিস স্থাপনে কার্যকর পদক্ষেপ নিতে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জোরালেভাবে আহ্বান জানানো হবে।

সংবাদ সম্মেলনের শেষে মিশিগানে অনুষ্ঠিতব্য ফোবানা সর্ম্পকে বিস্তারিত তুলে ধরেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কেন্দ্রীয় কমিটি এবং আয়োজক কমিটির নেতারা।

Advertisement

সম্মেলনে থাকবে বিশেষ সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা এবং তুলে ধরা হবে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস। সেমিনারগুলোতে অংশগ্রহণ করবেন বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক, লেখক এবং সাংবাদিকসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

আয়োজকরা জানান, মিশিগানে ফোবানা সম্মেলনটি দুইভাগে অনুষ্ঠিত হবে। সেমিনারটি হবে মিশিগানের সাউথ ফিল্ডের হিলটন গার্ডেন হোটেলে এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে ডেট্রয়েট সিটির বাংলা টাউনের জেইন ফিল্ডে। আসবেন তারকা শিল্পীরা।

সংবাদ সম্মেলনে মিশিগানে কর্মরত বিভিন্ন টেলিভিশন ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক, কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।

এমআরএম/এমএস