জাতীয়

বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী

বাংলাদেশ-ভারত সম্পর্ককে অন্যদের জন্য ‘মডেল’ এবং ‘উদাহরণ’ হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উভয় দেশ আলোচনার মাধ্যমে অনেক সমস্যার সমাধান করেছে। আমরা দু’দেশের স্থল ও সমুদ্রসীমাগুলো (সমাধান) সমন্বয় করে উদাহরণ তৈরি করেছি।

Advertisement

মঙ্গলবার (২ জুলাই) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সংসদ ভবন কার্যালয়ে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে সফররত ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি। এসময় দীনেশ কুমার ত্রিপাঠিকে কথা বলেন প্রধানমন্ত্রী।

সাক্ষাতের পর সাংবাদিকদের ব্রিফিং করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব মো. নাঈমুল ইসলাম খান। ব্রিফিংকালে প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে তিনি বলেন, ‘আমরা আমাদের মুক্তিযুদ্ধে ভারতীয় জনগণের সহায়তা ও অবদান সবসময় স্মরণ করি।’

এসময় ভারতীয় নৌপ্রধান বলেছেন, তিনি বাংলাদেশে নিজের বাড়ির মতো অনুভব করছেন। কারণ প্রকৃতিগত দিক থেকে বাংলাদেশ এবং ভারতের মধ্যে সামান্য পার্থক্য রয়েছে।

Advertisement

ভারতের নৌপ্রধানকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, বাংলাদেশ যদি ভারতের নৌবাহিনী কোনো সহযোগিতা চায়, তবে বাংলাদেশকে না বলার কোনো সুযোগ নেই। বাংলাদেশের অনেক নৌ কর্মকর্তা ভারতে প্রশিক্ষণ নিচ্ছেন। বাংলাদেশ চাইলে আরও অফিসার পাঠাতে পারে।

এসইউজে/এমএএইচ/জেআইএম