ক্যাম্পাস

অর্থ মন্ত্রণালয়ের ব্যাখ্যা প্রত্যাখ্যান আন্দোলনরত শিক্ষকদের

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম নিয়ে কিছু বিষয় স্পষ্ট করে ব্যাখ্যা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এই ব্যাখ্যা প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত শিক্ষকরা।

Advertisement

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে জাগো নিউজকে এ কথা জানান ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা।

তিনি বলেন, অর্থ মন্ত্রণালয় কিছু বিষয় স্পষ্ট করে যে ব্যাখ্যা দিয়েছে আমরা তা দেখেছি। আমরা দুপুরে আন্দোলনরত অবস্থায়ই তা দেখেছি। আমরা অর্থ মন্ত্রণালয়ের এ ব্যাখ্যা প্রত্যাখ্যান করেছি। এটি মানি না। আমাদের আন্দোলন ও কর্মসূচি চলবে।

মঙ্গলবার শিক্ষকদের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে আন্দোলনের পরিস্থিতিতেই এই স্কিমের কিছু বিষয় স্পষ্ট করে অর্থ মন্ত্রণালয়। সেই সঙ্গে গত ১ জুলাই থেকে প্রত্যয় স্কিম যাত্রা শুরু করেছে বলেও জানায় মন্ত্রণালয়।

Advertisement

এদিকে সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আরও পড়ুন

প্রত্যয় স্কিম বাতিলে শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী শিক্ষকদের কর্মবিরতিতে ঢাবিতে অচলাবস্থা, ভোগান্তিতে শিক্ষার্থীরা শিক্ষকদের আন্দোলন: ‘প্রত্যয়’ স্কিম নিয়ে যা জানালো অর্থ মন্ত্রণালয়

মঙ্গলবার অর্থমন্ত্রীর অফিস কক্ষে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) দক্ষিণ, মধ্য ও পশ্চিম এশিয়ার ভাইস প্রেসিডেন্ট ইয়াংমিং ইয়ংয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে মন্ত্রী এ কথা বলেন।

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সর্বাত্মক কর্মবিরতিতে অচলাবস্থা তৈরি হয়েছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন একাডেমিক কাজ করতে আসা শিক্ষার্থীরা।

Advertisement

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবন ঘুরে দেখা যায়, অধিকাংশ বিভাগেই খোলা হয়নি তালা। বন্ধ রয়েছে ক্লাস-পরীক্ষাসহ সব একাডেমিক কার্যক্রম। একই অবস্থা প্রশাসনিক ভবনেও। কিছু কিছু কক্ষের দরজা খোলা হলেও বন্ধ রয়েছে কার্যক্রম। ফলে জরুরি কাজে মার্কশিট, সার্টিফিকেট ইত্যাদি তুলতে আসা শিক্ষার্থীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

এমএইচএ/বিএ/এমএস