সাহিত্য

আনন শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন আনোয়ারা সৈয়দ হক

‘শিশুর বিকাশে অবিচল আমরা’ স্লোগানকে সামনে রেখে আনন ফাউন্ডেশন ২০১২ সাল থেকে শিশুর বিকাশে ভূমিকা রেখে চলেছে। তারই ধারাবাহিকতায় আনন ফাউন্ডেশন ‘আনন শিশুসাহিত্য পুরস্কার ২০২৪’ ঘোষণা করেছে।

Advertisement

এবার আনন শিশুসাহিত্য পুরস্কার পেতে যাচ্ছেন কবি, কথাসাহিত্যিক ও শিশুসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। শিশুসাহিত্যে বিশেষ অবদান রাখায় তাঁকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়। পুরস্কারের মূল্যমান হিসেবে তিনি নগদ ১ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র পাবেন।

আনন ফাউন্ডেশনের ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ০৬ সেপ্টেম্বর তাঁকে এ পুরস্কারে ভূষিত করা হবে। এর আগে আনন শিশুসাহিত্য পুরস্কার পেয়েছেন ফারুক নওয়াজ, মাহমুদউল্লাহ, আখতার হুসেন, সেলিনা হোসেন, লুৎফর রহমান রিটন, আলী ইমাম, সুজন বড়ুয়া ও কাইজার চৌধুরী।

আনোয়ারা সৈয়দ হক ১৯৪০ সালের ৫ নভেম্বর যশোরের চুড়িপট্টিতে জন্মগ্রহণ করেন। তার বাবা গোলাম রফিউদ্দিন চৌধুরী ও মা আছিয়া খাতুন। ঢাকা মেডিকেল কলেজ থেকে ১৯৬৫ সালে তিনি এমবিবিএস পাস করেন। ১৯৮২ সালে লন্ডন থেকে মনোবিজ্ঞানে এমআরসিপি ডিগ্রি লাভ করেন।

Advertisement

১৯৮৪ সালে ঢাকা মেডিকেল কলেজে মনোরোগ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন এবং ১৯৯৮ সালে অবসর নেন। ১৯৬৫ সালের ১৯ নভেম্বর তিনি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

আরও পড়ুন

কবি আবু হাসান শাহরিয়ার জয়ন্তী উদযাপন শিশুসাহিত্যে প্রেরণা পদক পেলেন পলাশ মাহবুব

তিনি বড়দের জন্য লেখার পাশাপাশি শিশুদের জন্যও প্রচুর লিখেছেন। তাঁর শিশুসাহিত্যের মধ্যে উল্লেখযোগ্য গ্রন্থ হলো: ছানার নানাবাড়ি, বাবার সাথে ছানা, ছানা এবং মুক্তিযুদ্ধ, পথের মানুষ ছানা, একজন মুক্তিযোদ্ধার ছেলে, আমাদের মুক্তিযোদ্ধা দাদাভাই, মন্টির বাবা, তোমাদের জন্য এগারোটি, উল্টো পায়ের ভূত, আমি ম্যাও ভয় পাই, আমি বাবাকে ভালোবাসি, হানাদার বাহিনী জব্দ, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ছড়া, ছোটদের কাহিনীসমগ্র, সর্পরাজের যাদু, উদাসী বালক, রাসেল তার আব্বুর হাত ধরে হেঁটে যায়, আমার মা সবচেয়ে ভালো, তুমি এখন বড় হচ্ছো, টুটুলের মা-গাছ, আমার স্কুল, তপনের মুক্তিযুদ্ধ, কাঠের পা, ছানার পাঁচ কাহন, তোমাদের জন্য ছড়া, সূর্য ওঠার গল্প, ছোটখেলের বীর, দাদিমার পিঁড়ি, আগুনের চমক, দশ রঙের ছড়া, আমাদের বঙ্গবন্ধু নির্বাচিত কিশোর গল্প, শ্রেষ্ঠ কিশোর গল্প, কিশোর উপন্যাসসমগ্র (৪ খণ্ড), নির্বাচিত কিশোর গল্প প্রভৃতি।

তিনি অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন, তার মধ্যে উল্লেখযোগ্য: ভাষা ও সাহিত্যে একুশে পদক, উপন্যাসের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার, চাঁদের হাট পুরস্কার, ইউরো শিশুসাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, অনন্যা সাহিত্য পুরস্কার, অনন্যা শীর্ষদশ পুরস্কার, এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার, মাইকেল মধুসূদন পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, পাঞ্জেরী ছোটকাকু আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার প্রভৃতি।

Advertisement

এসইউ/এমএস