জাতীয়

রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি চট্টগ্রাম কাস্টমস

সদ্য সমাপ্ত ২০২৩-২০২৪ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি চট্টগ্রাম কাস্টমস। টাকার হিসেবে লক্ষ্যমাত্রার চেয়ে ৯ হাজার ৫৩ কোটি ২৮ লাখ টাকা রাজস্ব আদায় কম হয়েছে।

Advertisement

চট্টগ্রাম কাস্টমস বলছে, ২০২৩-২০২৪ অর্থবছরে ৭৭ হাজার ৬১৬ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৬৮ হাজার ৫৬২ কোটি ৭২ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।

তবে আদায়ের ক্ষেত্রে আগের অর্থবছরের চেয়ে ৫ হাজার ৯০৪ কোটি ৯১ লাখ রাজস্ব আয় বেশি হয়েছে বলে জানিয়েছে কাস্টমস। এতে আগের বছরের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৪২ শতাংশ।

চট্টগ্রাম কাস্টমসের দেওয়া তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, পরিকল্পনামাফিক রাজস্ব আদায় করতে পারেনি চট্টগ্রাম কাস্টমস। ২০২৩-২০২৪ অর্থবছরের জুলাই এবং মে মাসে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় হলেও অন্য ১০ মাসে লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয় কাস্টমস কর্তৃপক্ষ।

Advertisement

চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কাস্টমসে ২০২৩–২০২৪ অর্থবছরের জুলাই মাসে লক্ষ্যমাত্রা ধরা ছিল ৪ হাজার ৭৮৯ কোটি টাকা, তবে আদায় হয় ৫ হাজার ৪৭২ কোটি ৭৭ লাখ টাকা। আগস্ট মাসে লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার ২৭ কোটি টাকা। ওই মাসে আদায় হয় ৫ হাজার ৭১১ কোটি ৬৮ লাখ টাকা। সেপ্টেম্বর মাসে লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৫০ কোটি টাকা, আদায় হয় ৫ হাজার ২৯০ কোটি ২১ লাখ টাকা। অক্টোবর মাসে ৬ হাজার ৯১৭ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৫ হাজার ৬৬১ কোটি ১১ লাখ টাকা আদায় হয়। নভেম্বর মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৬ হাজার ৯৩৭ কোটি টাকা। ওই মাসে আদায় হয় ৫ হাজার ৮৪২ কোটি ৫৮ লাখ টাকা।

আরও পড়ুন>

নিলামে দুই বছরে আড়াইশ কোটি টাকা আয় চট্টগ্রাম কাস্টমসের

ডিসেম্বর মাসে লক্ষ্যমাত্রা ধরা ছিল ৬ হাজার ৯১০ কোটি টাকা, তবে আদায় হয় ৫ হাজার ১০৯ কোটি ২০ লাখ টাকা।

জানুয়ারি মাসে লক্ষ্যমাত্রা ধরা হয়ে ছিল ৬ হাজার ৯৩৫ কোটি টাকা, আদায় হয় ৫ হাজার ৯১৬ কোটি ৯৩ লাখ টাকা। ফেব্রুয়ারি মাসেও ৫ হাজার ৯৮১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৪ হাজার ৯১৫ কোটি ৭৮ লাখ টাকা আদায় হয়। মার্চ মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৭ হাজার ৯১ কোটি টাকা। কিন্তু আদায় হয় ৫ হাজার ৬৩২ কোটি ৭৪ লাখ টাকা। এপ্রিল মাসে লক্ষ্যমাত্রা ধরা ছিল ৭ হাজার ৭১ কোটি টাকা। তবে ওই মাসে আদায় হয় ৫ হাজার ৯৬৯ কোটি ৪৯ লাখ টাকা। মে মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা ছিল ৪ হাজার ৮৬৫ কোটি টাকা। তবে ওই মাসে লক্ষ্যমাত্রার চেয়ে এক তৃতীয়াংশ বেশি আদায় হয়েছে। মে মাসে ৬ হাজার ৫০২ কোটি ৫০ লাখ টাকা আদায় হয়। জুন মাসে লক্ষ্যমাত্রা ধরা হয় ৭ হাজার ৪৩ কোটি টাকা এর মধ্যে আদায় হয়েছে ৬ হাজার ৭৩৭ কোটি ২৩ লাখ টাকা।

Advertisement

কাস্টমস কর্তারা বলছেন, চট্টগ্রাম কাস্টমসে প্রতি বছরই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বাড়ছে। লক্ষ্যমাত্রা পূরণে পিছিয়ে থাকলেও সামগ্রিকভাবে গত বছরের তুলনায় ৫ হাজার ৯০৪ কোটি ৯১ লাখ রাজস্ব আয় বেড়েছে। মূলত কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার তৎপরতায় আটককৃত পণ্যের ক্ষেত্রে শুল্কায়ন মূল্যের দ্বিগুণ জরিমানা আদায়ের কারণে রাজস্ব আদায় বেড়েছে। তবে ডলার সংকটের কারণে প্রত্যাশা অনুযায়ী ঋণপত্র (এলসি) খুলতে না পারা, বিলাসী পণ্য আমদানিতে উচ্চ শুল্কসহ বিধি আরোপ করার কারণেও লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আয় সম্ভব হয়নি।

চট্টগ্রাম কাস্টমস হাউসের উপ কমিশনার মো. সাইদুল ইসলাম বলেন, চট্টগ্রাম কাস্টমসে সমাপ্ত ২০২৩-২০২৪ অর্থবছরে ৬৮ হাজার ৫৬২ কোটি ৭২ লাখ রাজস্ব আদায় হয়েছে। যা আগের অর্থবছরের চেয়ে প্রায় ৬ হাজার কোটি টাকা বেশি আয় হয়েছে। এটি ইতিবাচক। তবে কিছু কিছু প্রতিষ্ঠানের রাজস্ব এখনো অনাদায়ী রয়েছে। এসব রাজস্ব সন্নিবেশ হলে রাজস্ব আয় প্রায় ৬৯ হাজার কোটি টাকা ছাড়িয়ে যেতো বলে জানান তিনি।

এমডিআইএইচ/এসআইটি/এএসএম