জাতীয়

জাহাজ আসা কমলেও বেড়েছে কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং

চট্টগ্রাম বন্দরে জাহাজ আসা কমলেও বেড়েছে কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং। বৈশ্বিক মন্দা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব কাটিয়ে ওঠায় কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং বাড়ার কথা জানিয়েছে দেশের প্রধান সমুদ্র বন্দর কর্তৃপক্ষ।

Advertisement

চট্টগ্রাম বন্দর সূত্র জানিয়েছে, সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরে চট্টগ্রাম বন্দরে আমদানি রপ্তানি মিলে ৩১ লাখ ৬৮ হাজার ৬৯০ টিইইউএস কনটেইনার বন্দরে উঠানামা হয়েছে। এই সংখ্যা আগের অর্থবছরের (২০২২-২০২৩) চেয়ে ১ লাখ ৬১ হাজার ৩৪৬টিইইউএস বেশি।

আরও পড়ুন:

তিন কোটি টাকায় ৫০০ একর জমি পেলো চট্টগ্রাম বন্দর কনটেইনার হ্যান্ডলিংয়ের ছাড়পত্র দিয়ে সরকারের গচ্চা ১০ কোটি! বৈশ্বিক সূচকে তিন ধাপ পেছালো চট্টগ্রাম বন্দর

এই এক বছরে চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিং বেড়েছে ৫ দশমিক ৩৬ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে ৩০ লাখ ৭ হাজার ৩৪৪ টিইইউএস এবং ২০২১-২০২২ অর্থবছরে ৩২ লাখ ৫৫ হাজার ৩৫৮ টিইইউএস হ্যান্ডলিং হয়। বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে ১২ কোটি ৩২ লাখ ৪২ হাজার ৭৪৮ টন পণ্য হ্যান্ডলিং হয়েছে, সেখানে এর আগের অর্থবছরের চেয়ে ৪৯ লাখ ৪৬ হাজার ৫ মেট্রিক টন বেশি। ২০২২-২০২৩ অর্থবছরে ১১ কোটি ৮২ লাখ ৯৬ হাজার ৭৪৩ টন পণ্য হ্যান্ডলিং হয়। কার্গো হ্যান্ডেলের ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ১৮ শতাংশ। একই অর্থবছরে চট্টগ্রাম বন্দরে জাহাজ এসেছে ৩ হাজার ৯৭১টি। কিন্তু আগের ২০২২-২০২৩ অর্থবছরে জাহাজ আসে ৪ হাজার ২৫৩টি। এতে বিগত এক বছরে ২৮২টি কম আসলেও বেশি এসেছে কনটেইনার ও কার্গো।

Advertisement

চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলেন, ‘এখন বড় জাহাজ আসার আধিক্য থাকায় জাহাজের সংখ্যা কমেছে। কিন্তু বন্দরের কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং দুটোই বেড়েছে। এখন বড় জাহাজে করে বেশি সংখ্যক কনটেইনার ও পণ্য আসছে। এটি আমাদের জন্য ইতিবাচক।’

এমডিআইএইচ/এসএনআর/এএসএম