জাতীয়

জুনে নির্যাতনের শিকার ২৯৭ নারী-কন্যাশিশু

চলতি বছরের জুন মাসে ১৪৮ কন্যাশিশু এবং ১৪৯ জন নারীসহ মোট ২৯৭ জন নির্যাতনের শিকার হয়েছেন।

Advertisement

সোমবার (১ জুলাই) বিকেলে বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানুর সই করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০২৪ সালের জুন মাসে মোট ২৯৭ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৪৯ কন্যাসহ ৬৭ জন। তাদের মধ্যে ১১ জন কন্যাসহ ১৯ জন সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। ৪ জন কন্যাশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ ছাড়াও ৯ জন কন্যাশিশুসহ ১৭ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

যৌন নিপীড়নের শিকার হয়েছে ৩২ জন কন্যাশিশুসহ ৪৮ জন। উত্ত্যক্তকরণের শিকার একজন কন্যা। বিভিন্ন কারণে ৪ জন কন্যাসহ ৪৫ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও ৩ জন নারীকে হত্যার চেষ্টা করা হয়েছে। নারী ও কন্যাশিশু পাচারের ঘটনা ঘটেছে ৩টি। একজন অগ্নিদগ্ধের শিকার হয়েছেন। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ১০ জন। এদের মধ্যে একজন কন্যাসহ ৪ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে।

Advertisement

আরও পড়ুনঅনলাইনে যৌন নির্যাতনের শিকার ৩০ কোটি শিশু: গবেষণা ঘরে-বাইরে-শিক্ষাপ্রতিষ্ঠানে নির্যাতনের শিকার শিশু 

শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৮ জন, এদের মধ্যে একজন কন্যাশিশু। পারিবারিক সহিংতায় শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে ৫টি। দুইজন কন্যাসহ ৩ জন গৃহকর্মী নির্যাতনের ঘটনায় একজন কন্যাশিশুকে হত্যা ও একজন কন্যার আত্মহত্যার ঘটনা ঘটেছে। চারজন কন্যাসহ ২৪ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ৯ জন কন্যাসহ ২১ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এর মধ্যে ৩ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছেন।

এছাড়াও নানান কারণে ৩ জন কন্যাশিশুর আত্মহত্যার চেষ্টার ঘটনা ঘটেছে। ৮ জন কন্যাশিশুসহ ৯ জন অপহরণের শিকার হয়েছে। এছাড়াও ৪ জন কন্যাকে অপহরণের চেষ্টার ঘটনা ঘটেছে। তিনজন কন্যাশিশু সাইবার ক্রাইমের শিকার হয়েছে। বাল্যবিয়ে ৩টি এবং বাল্যবিয়ের চেষ্টা হয়েছে ৪টি। এছাড়া ৮ জন কন্যাশিশুসহ ১৫ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন।

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদ দেশের ১৬টি জাতীয় দৈনিক পত্রিকা বিশ্লেষণের মাধ্যমে এই প্রতিবেদন প্রকাশ করেছে।

এমএইচএ/কেএসআর

Advertisement