আন্তর্জাতিক

জাপানের আইকন মাউন্ট ফুজি আরোহনে নতুন নিয়ম

জাপানের আইকন ও ইউনেস্কোর বিশ্ব ঐতিজ্য মাউন্ট ফুজি। প্রতি বছর এটি আরোহনের ক্ষেত্রে উপচে পড়া ভিড় দেখা যা, যা ক্রমেই বাড়ছে। এবার অতিরিক্ত ভিড়ের আশঙ্কায় নতুন নিয়ম আরোপ করেছে জাপান।

Advertisement

বলা হয়েছে, ১ জুলাই থেকে মাউন্ট ফুজিতে দৈনিক সর্বোচ্চ ৪ হাজার পর্বতারোহী উঠতে পারবে। পাশাপাশি এটি আরোহনের ক্ষেত্রে প্রতি জনকে দিতে হবে ১২ দশমিক ৪০ ডলার বা দুই হাজার ইয়েন।

এর আগে ইয়ামানশি প্রিফেকচারের গভর্নর কাউতারো নাগাসাকি বলেন, মাউন্ট ফুজি আরোহনের ক্ষেত্রে আমরা সমন্বিত নিরাপত্তা মূলক ব্যবস্থা নিচ্ছি।

তিনি বলেছেন, মাউন্ট ফুজির পাদদেশ থেকে ঐতিহ্যবাহী পর্বত আরোহণকে পুনরুজ্জীবিত করার মাধ্যমে আমরা ফুজি-কো ও ওশি সংস্কৃতির একটি বিশদ ধারণা লাভ করবো। আমরা এই সংস্কৃতিগুলোকে পর্বত আরোহণের সঙ্গে সংযুক্ত করতে চাই। কারণ এখানের সংস্কৃতির সঙ্গে ধর্মের একটা সম্পর্ক রয়েছে।

Advertisement

আরও পড়ুন>

যুক্তরাষ্ট্রে স্কলারশিপের জন্য বাবার মৃত্যুর নাটক! কোটি মানুষের হৃদয়ের রানি ডায়ানার জন্মদিন আজ

জাপানের এই জনপ্রিয় জায়গাটিতে যে সমস্যা রয়েছে তার মধ্যে অন্যতম হলো- মানুষের অতিরিক্ত ভিড়, পাদদেশে ময়লা-আবর্জনা ও হাইকারদের অনুপযুক্ত পোশাক।

নতুন পদক্ষেপের অংশ হিসেবে নতুন গাইড থাকবে, যারা নিরাপত্তামূলক নিয়মগুলো তদারকি করবে। তারা পর্বারোহীদের নিয়মভঙের বিষয়ে অবহিত করবে।

প্রিফেকচারের তথ্য অনুযায়ী, ২০১৯ সলে মাউন্ট ফুজিতে আরোহন করেন ৫০ লাখ মানুষ, যা ২০১২ সালের তুলনায় ৩০ লাখ বেশি।

Advertisement

ইয়ামানাশি প্রিফেকচারাল সরকারি কর্মকর্তা মাসাতাকে ইজুমি বলেন, অতিরিক্ত পর্যটকের ফলে কার্বন নির্গম যেমন বাড়ছে তেমনি বেপরোয়া হাইকারদের সংখ্যাও বাড়ছে।

সূত্র: সিএনএন

এমএসএম